২১ আগস্ট গ্রেনেড হামলার ৯ম বাষির্কী আজ

21augustআওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলার ৯ম বাষির্কী আজ। ২০০৪ সালের ২১ আগস্টে এ হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। এ ছাড়াও এই হামলায় আরো ৪শ’ জন আহত হন। আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি।
কিন্তু ইতিহাসের এ ভয়াবহতম নৃশংস গ্রেনেড হামলার বিচার শেষ হয়নি ৯ বছরেও। ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদ স্মরণ দিবস উপলক্ষে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
এ হামলার পর মতিঝিল থানার উপ-পরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় পৃথক ৩টি মামলা দায়ের করেন। পুরনো ঢাকার নাজিমুদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগার সংলগ্ন এজলাসে ঢাকার ১নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. শাহেদ নুর উদ্দিনের আদালতে বিচারকাজ চলছে। এ মামলার মোট ৫৮২ জন সাক্ষীর মধ্যে ৭১ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। আসামির সংখ্যা ৫২ জন।
মামলার বিশাল সাক্ষী বহর আর আসামির সংখ্যাধিক্যের কারণে এ হত্যাকাণ্ডের বিচার সরকারের এ মেয়াদেও শেষ হচ্ছে না জানিয়ে রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলী বিশেষ পিপি সৈয়দ রেজাউর রহমান বলেন, রাষ্ট্রপক্ষ এ মামলায় ন্যায় বিচার নিশ্চিত করতে কাজ করছে। সে লক্ষ্যে যতোদিন সময় লাগে লাগবে। তাই বিচার শেষ হওয়ার ব্যাপারে নির্দিষ্ট সময়সীমা বলা যাচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button