লন্ডনে ২৮ বাংলাদেশীর বিজনেস এ্যাওয়ার্ড লাভ

Businessব্রিটেনের অর্থনীতি ও বাঙ্গালী কমিউনিটিতে অবদান রাখায় ২১টি ক্যাটাগরিতে  ব্যবসায়ী ও মিডিয়া ব্যক্তিত্বদের বাছাই করে ২৮ জন ব্রিটিশ বাংলাদেশীকে বিজনেস এ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। বুধবার সন্ধ্যায় লন্ডনের বার্মিংহামে দেশ ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রথমবারের মতো এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদের মধ্যে সামাজিক সংগঠকও রয়েছেন। বিশেষ করে লন্ডনে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সেদেশে বসবাসকারী বাঙ্গালী ব্যবসায়ীদের এ স্বীকৃতি প্রদান করা হয়।
অনাড়ম্বর এ আয়োজনে ব্রিটিশ ধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার বক্তব্যে বলেন, বৃটেনের অর্থনীতিতে বাংলাদেশি কমিউনিটির অবদান অনস্বীকার্য।
এখানকার কয়েক লাখ বাংলাদেশি সরাসরি এ দেশের অর্থনীতিতে যোগান দিয়ে যাচ্ছেন। তিনি বৃটিশ বাংলাদেশিদের আরো ভালো ভালো কাজের সাথে সম্পৃক্ত হবার আহবান জানিয়ে বলেন, বৃটেনে আগামী দিনে বৃটিশ বাংলাদেশিদের মধ্য থেকে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে পারেন।
এছাড়া সম্প্রতি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল ইংল্যান্ডকে পরাজিত করায় তাদের কোন দু:খ নেই উল্লেখ করে ক্যামেরন বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানান।
অনুষ্ঠানে বেস্ট বিজনেস এন্টারপ্রেনার অব দ্য ইয়ার হিসেবে ফারজানা হোসেন নীলা, এন্টারপ্রেনার অব দ্য ইয়ার ফরিদ নাবির, সুপারমার্কেট অব দ্য ইয়ার রফিক হায়দার, লিডার অব দ্য ইয়ার আহবাবুর রহমান মিরন, কমিউনিটি এক্সিলেন্স মাজেদুল চৌধুরী, লাইফ টাইম বিজনেস অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড আলহাজ্ব মনজুর আলী, ইন্টারন্যাশনাল ট্রেড মনির আহমদ, মিডিয়া পার্সোনালিটি হাফিজ আলম এবং এন্টারপ্রেনার এসিভমেন্ট এ্যাওয়ার্ড পেয়েছেন বিশষ্টি মিডিয়া ব্যক্তিত্ব নাজিনুর রহিমসহ ২৮জনকে এই এ্যাওয়ার্ড প্রদান করা হয়।
এছাড়া বাংলাদেশের কৃষি ও কৃষকদের উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য শাইখ সিরাজকে প্রদান করা হয় বিশেষ সম্মাননা।
অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন দেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বৃটিশ বাংলাদেশী বিজনেস এ্যাওয়ার্ডের ফাউন্ডার মিসবাউর রহমান। দেশ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান সৈয়দ নাসির ও এমডি শামীম চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্টান পরিচালনা করেন বিবিসির মিডল্যান্ড টু ডের উপস্থাপক মাইকেল কলি ও অভিনেত্রী শমী দাশ।
অনুষ্টানে বক্তব্য রাখেন লর্ড অব উইম্বলডন তারিক আহমদ, বৃটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার আবুল হান্নান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, মিডিয়া ব্যক্তিত্ব চ্যানেল আইর পরিচালক শাইখ সিরাজ।
অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন দেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বৃটিশ বাংলাদেশী বিজনেস এ্যাওয়ার্ডের ফাউন্ডার মিসবাউর রহমান। দেশ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান সৈয়দ নাসির ও এমডি শামীম চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্টান পরিচালনা করেন বিবিসির মিডল্যান্ড টু ডের উপস্থাপক মাইকেল কলি ও অভিনেত্রী শমী দাশ।
অনুষ্টানের শুরুতে স্বাগত বক্তব্যে দেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মিসবাউর রাহমান মিসবাহ জানান, এদেশে বাঙ্গালীরা বিভিন্ন সেক্টরে তাদের মেধার বিকাশ ঘটিয়ে যাচ্ছেন নীরবে। কিন্তু একমাত্র রেষ্টুরেন্ট ব্যবসার সাথে জড়িত যারা তাদেরকেই প্রতি বছর বৃটিশ কারী এ্যাওয়ার্ড বা শেফ এ্যাওয়ার্ডের মাধ্যমে স্বীকৃতি প্রদান করা হয়। বাস্তবিক অর্থে অন্যান্য ক্ষেত্রে সফল ব্যক্তিদের এধরনের স্বীকৃতি প্রদানের কোন ব্যবস্থানেই। মূলত নীরবে কমিউনিটিতে অবদান রাখা এইসব ব্যক্তিদের স্বীকৃতি প্রদান ও তাদেরকে কমিউনিটির সাথে সম্পৃক্ত করতেই বৃটেনে প্রথমবারের মতো বৃটিশ বাংলাদেশী বিজনেস এ্যাওয়ার্ড প্রদান করাহয়েছে।
অনুষ্টানে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উপস্থিত হওয়ায় তার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে মিসবাউর রহমান বলেন, প্রধান মন্ত্রীর উপস্থিতি এ্যাওয়ার্ড অনুষ্টানে ভিন্ন মাত্রা যোগ করেছে। এ এ্যাওয়ার্ড অনুষ্টান প্রতি বছর করা হবে বলেও তিনি আশা প্রকাশকরেন।
অনুষ্টানে আগত অতিথিদের মতে বৃটিশ কারী এওয়ার্ডের পর এটাই হতে যাচ্ছে বাঙ্গালীদের জন্য অন্যতম প্রেস্টিজিয়াস ইভেন্ট। বিশেষ করে যারা নিজ দক্ষতায় নিজ উদ্যোগে এদেশে প্রতিষ্টিত হয়েছেন এবং এদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করে যাচ্ছেন তাদেরকে কমিউনিটির সাথে সম্পৃক্ত করতেই এই মহতী উদ্যোগ নেয়া হয়েছে।
মূলত ২১টি ক্যাটাগরীতে এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এর মধ্যে রয়েছে রাইজিং স্টার অব দ্য ইয়ার, লিডার অব দ্য ইয়ার, এন্টারপ্রেনার অব দ্যইয়ার, ফিনান্সিয়াল সার্ভিস, বেস্ট ইনভেস্টর ইন বাংলাদেশ, মিডিয়া এন্ডআর্টস, প্রফেশনাল সার্ভিস এ্যায়ার্ড, এন্টারপ্রেনার এচিভমেন্ট, বেস্টবিজনেস ম্যান এন্টারপ্রেনার, বেস্ট বিজনেস ওমেন এন্টারপ্রেনার, ক্যাটারিং সাপ্লাইয়ার অব ড্য ইয়ার, বেস্ট চ্যারিটী অর্গানাইজেশন, কমিউনিটি এক্সিলেন্স, আউটস্ট্যান্ডিং এচিভমেন্ট ইন ট্রাভেল এন্ডট্যুরিজম সেক্টর, এক্সিলেন্ট এচিভমেন্ট ইন এডুকেশন, আউট স্ট্যান্ডিংএচিভমেন্ট ইন কারী ইন্ড্রাস্ট্রি, সুপার মার্কেট অব দ্য ইয়ার, ইন্টারন্যাশনাল ট্রেড, লাইফটাইম বিজনেস এচিভমেন্ট, পার্সোনালিটিঅব দ্য ইয়ার, এক্সিলেন্স ইন কাস্টমার সার্ভিস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button