উগ্রপন্থা রুখতে ইংরেজী শিক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে

UKBAসৈয়দ শাহ সেলিম আহমেদ: চরমপন্থী মতবাদ বা উগ্রপন্থীদের রুখতে ব্রিটিশ হোম অফিস নতুন করে ইংরেজী শিক্ষা বাধ্যতামূলক করে নতুন ষ্ট্র্যাটেজী প্ল্যান প্রয়োগ করতে যাচ্ছে- যা হোম অফিসের ভাষায় নিউ গেট টাফ ষ্ট্র্যাটেজী বলা হচ্ছে।
সানডে টেলিগ্রাফ গতকাল হোম অফিসের এই গোপন পরিকল্পনা, যা শীগ্রই বাস্তবায়ন করার প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে এমন সব ডকুম্যান্টস টেলিগ্রাফের হাতে এসেছে বলে এক বিশেষ রিপোর্টে ফাঁস করে দিয়েছে, যেখানে বলা হয়েছে ব্রিটেনের শরীয়া আইন আদালত, বিশ্ববিদ্যালয়, কলেজ, কাউন্সিল সব ক্ষেত্রেই উগ্রপন্থার উপস্থিতি হেতু পুরো বিষয়গুলোতে পূণর্বিবেচনা বা রিভিউ করার কথা রয়েছে এবং সেটা খুব শীগ্রই।
গোপন এই ষ্ট্র্যাটেজিক প্ল্যানে আরো বলা হয়েছে, ইয়ং চিলড্রেনদের সাথে কাজ করার জন্য সকল ধরনের রেডিক্যাল ইসলামিষ্টদের কোন ধরনের সুপারভাইজ ছাড়া কাজ থেকে নিষিদ্ধ (ব্যান) করার পরিকল্পণা করা হয়েছে।
শুধু কি তাই, গোপন ষ্ট্র্যাটেজিক প্ল্যানে আরো বলা হয়েছে, সকল ধরনের ভিসা এপ্লিকেশনে ব্রিটিশ মূল্যবোধ(ভ্যালুস)সহ সিটিজেনশীপ আরো কড়াকড়ি(টাইটেনিং) আরোপের কথা রয়েছে।
এমনকি বেনিফিট সিস্টেমে নতুন করে পেনাল্টি আরোপ করা হবে যারা ব্রিটিশ মূল্যবোধ সহ ল্যাঙ্গুয়েজ স্কিল পরীক্ষায় ফেল করবে বা প্রমাণে ব্যর্থ হবে। জব সেন্টারের স্টাফদের নতুন করে ট্রেনিং দেয়া হবে যাতে এই সব ভালনারেবল ক্লেইম্যান্টস এবং  রেডিক্যালিজম এক্সট্রিমিস্টদের চিহ্নিত করা যায়।
গোপন ডকুম্যান্টসে বলা হয়েছে, সরকার অতীতে অন্তর্দ্বন্ধমূলক মতবাদ এবং বিপদজ্জনক জন্য ম্যাসেজ প্রদানে ব্যর্থ- যারা গণতন্ত্রে বিশ্বাস করেনা তাদের চিহ্নিত করতে ব্যর্থ হয়েছে ।
এতে আরো যোগ করা হয়েছে, আমাদের সকলকে এই সকল মৌলবাদী এবং উগ্রপন্থাদের বিরুদ্ধে একসাথে দাঁড়াতে হবে, যাতে সম্মিলিতভাবে সকলে মিলে এর ভয়াবহতা মোকাবেলা করতে পারি, মৌলবাদ, উগ্রপন্থার বিরুদ্ধে প্রচার করতে হবে।
আর এতে আমাদের পররাষ্ট্রনীতি সহ মূলধারার আওয়াজ সংযুক্ত করে অধিকাংশ জনগণকে, কমিউনিটিকে এই উগ্রপন্থার বিরুদ্ধে প্রমোট করতে হবে।
এ ব্যাপারে সানডে টেলিগ্রাফ এডুকেশন সেক্রেটারি নিক মর্গান এর সাথে যোগাযোগ করলে নিক বলেন, ফাঁস হওয়া গোপন নথি সম্পর্কে তিনি কোন মন্তব্য করবেননা। তবে এটা অবশ্যই সঠিক বক্তব্য যে আমি এতে আছি এবং অবশ্যই আমাদের স্কুলগুলোতে কি শিক্ষা দেয়া হচ্ছে- আমার সেটাই কনসার্ন।
নিক মর্গান আরো বলেন, আমাদের স্কুলগুলোতে গত বছর থেকেই ব্রিটিশ মূলনীতি ও ভাবধারা বিষয়ে শিক্ষা দেয়ার ব্যবস্থা সক্রিয়ভাবে প্রমোট করার কথা বলা হয়েছে, যাতে আমাদের ছেলে মেয়েরা খোলা ও ওপেন মন নিয়ে শিক্ষাগ্রহণ ও বড় হতে পারে –কোনভাবেই যাতে অন্ধমন না হয়ে বেড়ে উঠে।
উল্লেখ্য এই ষ্ট্র্যাটেজিক পরিকল্পনা কবে থেকে বাস্তবায়িত করা হবে তেমন কোন কথা উল্লেখ না থাকলেও সানডে টেলিগ্রাফ তাদের রিপোর্টে মনে করছে, আগামী নির্বাচনের আগে পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার আগেই এই রিপোর্ট প্রকাশ করা হতে পারে- এমন ধারণা করাই যায়।
শ্যাডো হোম সেক্রেটারি ডায়ানা জনসন অবশ্য হোম অফিসের এই উদ্যোগকে খুবই কম এবং বেশী দেরী (টু লিটল টু লেইট)বলে মন্তব্য করেছেন। সেই সাথে তিনি বর্তমান হোম সেক্রেটারি থেরেসা মের সমালোচনা করে বলেছেন তিনি অর্ডার প্রদানে নিয়ন্ত্রণ হারিয়েছেন, কাউন্টার টেরোর পাওয়ার খুবই দুর্বল, এবং কমিউনিটি ও সম্পদ রক্ষার্থে ব্যর্থ সেই সাথে স্থানীয় স্কুল, প্রতিষ্ঠান এবং অভিভাবকদের রেডিক্যালিজম ও উগ্রপন্থাদের হাত থেকে রক্ষায় ব্যর্থ বলেও মন্তব্য করেছেন। আমাদেরকে পুরো বিষয়টি খতিয়ে দেখতে হবে যাতে ইয়ং চিলড্রেনদের উগ্রপন্থার পথ থেকে ফিরিয়ে আনা যায় বা রুখা যায়- কিন্তু এই সরকার এই সবের বিপরীতে কার্যকরী পন্থা অবলম্বনে বা টেকনিক খুব সামান্য সংখ্যকই নিয়েছেন বলে ডায়ানা জনসন মনে করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button