দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন কেজরিওয়াল

Kejriwalদিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল। শনিবার ভিড়ে ঠাসা রামলীলা ময়দানে বেলা সোয়া ১২টায় তিনি শপথ নেন। কেজরিওয়ালের সঙ্গে শপথ নিয়েছেন  আরো ছয়জন মন্ত্রী।
অন্য ছয় মন্ত্রী হলেন, মনীশ সিসোদিয়া, সত্যেন্দ্র জৈন, গোপাল রাই, জিতেন্দ্র টোমার, সন্দীপ কুমার ও আসিম আহমেদ খান।
বিপুল ভোটে জিতে অরবিন্দ কেজরিওয়াল প্রমাণ করেছেন, দিল্লিতে তাঁর উত্তুঙ্গ জনপ্রিয়তা। এ দিন দুপুরে রামলীলা ময়দানে সদলবলে আসতেই হাততালি আর জয়ধ্বনি শুরু হয়। শপথবাক্য পাঠ করান দিল্লির উপরাজ্যপাল নাজিব জং। পাঁচ বছর কঠোর পরিশ্রমের সংকল্প শপথের পর সংপ্তি ভাষণে তিনি বলেন, ‘আমি দিল্লিতে প্রথমেই যেটা করতে চাই তা হল, ভিআইপি সংস্কৃতি শেষ করা। সাধারণ মানুষকে নিয়েই আমাদের চলতে হবে। বিদ্যুৎ আর পানীয় জলের সুলভ সরবরাহ ছাড়াও দিল্লির জন্য পূর্ণ রাজ্যের মর্যাদা আদায় করা আমার আরও একটি কাজ। মাথায় রয়েছে জনলোকপাল বিল পাশ করানোর বিষয়টিও। আগামী পাঁচ বছর তাই শুধু কাজ আর কাজ।’ দিল্লির মানুষকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘এখানকার মানুষ যে আমাকে এতটা ভালোবাসে, সেটা আগে জানতাম না।’
উল্লেখ্য, ২০১১ সালে এই রামলীলা ময়দানেই গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারের প্রধান সহকারী হিসেবে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনে নেমে সবার নজর কাড়েন ৪৬ বছর বয়সী কেজরিওয়াল।
প্রথমবার দিল্লির মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর রামলীলা ময়দানেই শপথ নিয়েছিলেন কেজরিওয়াল। তবে সেবার আম আদমি সরকার দিল্লি শাসন করেছে মাত্র ৪৯ দিন।
দুর্নীতি বিরোধী লোকবিল পাস না করায় ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান পার্টি প্রধান কেজরিওয়াল। এরপর দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button