বাংলাদেশে গুগল স্ট্রিট ভিউর উদ্বোধন

Googleগুগল স্ট্রিট ভিউতে অনানুষ্ঠানিকভাবে গত মাসের তৃতীয় সপ্তাহ থেকে ৫০ দেশের নির্বাচিত তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশ। আর বৃহষ্পতিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী ওবায়দুল কাদের। অনুষ্ঠানে বাংলাদেশ বিমান পরিবহন ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী, ইউএসএআইডি বাংলাদেশ মিশনের পরিচালক মিজ জানিনা জারুজেলস্কি, এটুআইয়ের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, পলিসি অ্যাডভাইজার অনির চৌধুরী এবং গুগল ও এটুআইয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গুগল স্ট্রিট ভিউতে যুক্ত হওয়ায় গত ২২ জানুয়ারি থেকে ঢাকা ও চট্টগ্রাম শহরের ভিউ দেখা যাচ্ছে গুগলে। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের স্ট্রিট ভিউ উন্মুক্ত হয়েছে। আগে থেকে গুগল ম্যাপে দেশের বিভিন্ন স্থান অন্তর্ভুক্ত থাকলেও স্ট্রিট ভিউতে ৫০ দেশের সঙ্গে এই প্রথম যোগ হল বাংলাদেশ।
এর আগে গত বছরের নভেম্বরে গুগলের এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের হেড অব এমার্জিং মার্কেটস জেমস ম্যাকক্লুর জানিয়েছিলেন, স্ট্রিট ভিউ প্রকল্পে ঢাকাসহ অন্যান্য প্রধান প্রধান শহরের সঙ্গে প্রায় ১০০টি ঐতিহাসিক এবং পর্যটন এলাকার কার্যক্রম চলছে। ২০১৫ সালের শুরুর দিকে এই স্ট্রিট ভিউ উন্মুক্ত করার আশাবাদ জানিয়েছিলেন ম্যাকক্লুর। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সরকারের অনুমোদনে গুগল ঢাকা এবং চট্টগ্রামজুড়ে স্ট্রিট ভিউ গাড়িতে তাদের কার্যক্রম শুরু করে। গুগল ম্যাপস মনে করে, বাংলাদেশে স্ট্রিট ভিউ চালুর ফলে দেশের অর্থনৈতিক উন্নয়নের সূচক বাড়বে। এ ছাড়া দেশের মানুষের কাছে অনলাইন মানচিত্রসেবা আরও সহজ ও সুবিধাজনক হবে। এই সেবাতে বাংলাদেশ একটি আকর্ষণীয় ও দ্রুত বিকাশমান পর্যটন হিসেবে বিশ্বব্যাপী পর্যটকদের কাছে ব্যাপকভাবে পরিচিত হয়ে উঠবে। গুগল ম্যাপসের জনপ্রিয় সেবা স্ট্রিট ভিউ পৃথিবীর অর্ধশতাধিক দেশে বিদ্যমান। এই স্ট্রিট ভিউ ব্যবহারকারীকে তার নিকটবর্তী এলাকার প্যানোরমিক একটি চিত্র তুলে ধরার মাধ্যমে সহজেই কোনো জায়গার দিকনির্দেশনা পেতে সাহায্য করে। ব্যবহারকারীর কাক্ষিত জায়গাটি নিজের চোখে দেখার সুযোগ মেলে। গুগল ম্যাপে স্ট্রিট ভিউ বা পথচিত্র সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে www.google.com/maps/about/behind-the-scenes/streetview/ এই ঠিকানায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button