বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে বিজনেস কাউন্সিল গঠন করবে ইইউ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ইরোপিয়ান ইউনিয়ন (ইইউ) বাংলাদেশ থেকে তৈরি পোশাকের পাশাপাশি ঔষুধ, জাহাজ এবং আইসিটি আমদানি করার আগ্রহ প্রকাশ করেছে।
তিনি বলেন, ‘বাংলাদেশী পণ্য আমদানি ও সহযোগিতা বৃদ্ধির জন্য বাংলাদেশস্থ ইইউ ভুক্ত দেশসমূহের রাষ্ট্রদূত ও সংশ্লিষ্ট চেম্বার্স অব কমার্স সমূহের ব্যবসায়িক নেতৃবৃন্দ ’ইউরোপিয়ান ইউনিয়ন বিজনেস কাউন্সিল’ গঠন করবে। বাণিজ্যের ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধিই যার মুখ্য উদ্দেশ্য।’
মন্ত্রী গতকাল তার কার্যালয়ে বাংলাদেশে নবনিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়ানের রাষ্ট্রদূত পিয়ারি মেয়াওড’র সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। বাংলাদেশের বর্তমান রপ্তানি ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলারের অর্ধেকের বেশি রপ্তানি হয় ইরোপিয়ান ইউনিয়নভূক্ত দেশে। ভবিষ্যতে বাংলাদেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন অর্থনৈতিক ও ব্যবসায়িক সহযোগিতা আরো বৃদ্ধি করতে আগ্রহী।
তোফায়েল আহমেদ বলেন, বিশ্ববাণিজ্য সংস্থার(ডব্লিউটিও)-এর সিদ্ধান্ত মোতাবেক ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশকে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি সুবিধা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের সাথে ইউরোপিয়ান ইউনিয়ন অভিজ্ঞতা বিনিময় এবং বাণিজ্য েেত্র যে কোন বিষয়ে সহযোগিতা প্রদান এবং অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে আগ্রহী।
২০২১ সালের আগেই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পরিকল্পিতভাবে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ’মধ্যম আয়ের দেশ হলে তখন উন্নত দেশগুলো থেকে বাংলাদেশ জিএসপি প্লাস সুবিধা পাবে।’
এ সময় আরো উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব এ টি এম মুর্তজা রেজা চৌধুরী, অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডব্লিউটিও সেল) অমিতাভ চক্রবর্তী, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. শওকত আলী ওয়ারেছী এবং অতিরিক্ত সচিব(এফটিএ) মনোজ কুমার রায় প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button