ব্রিটেনে নিষিদ্ধ হচ্ছে পর্ণোমুভি

Rapeব্রিটেনে নিষিদ্ধ হতে যাচ্ছে পর্ণোমুভি। পর্ণো তৈরি করলে বা প্রকাশ করলে দু’বছরের কারাদণ্ড হতে পারে। দেশটির পার্লামেন্টে দ্রুতই এ সংক্রান্ত একটি আইন পাশ হতে যাচ্ছে। তবে প্রচলিত নীল ছবি (ব্লু ফিল্ম) নয়, প্রতিশোধ স্পৃহায় বানানো পর্ণো ছবি। পোশাকি ভাষায় যাকে বলে রিভেঞ্জ পর্ণ। কারোর অনুমতি ছাড়া তার নগ্ন বা আপত্তিজনক ছবি প্রকাশ করলে কারাদণ্ড হতে পারেও বলেও নতুন অাইনে বলা হতে পারে। অনলাইন বা অফলাইনে এই ধরনের ছবির প্রচার করলেও পড়তে হবে শাস্তির মুখে।
গোটা ব্রিটেনজুড়ে এখন রিভেঞ্জ পর্ণো ক্রমেই বাড়ছে। সম্পর্ক ভেঙে যাওয়ার পর প্রেমিক-প্রেমিকাকে পর্যুদস্ত করতে তৈরি করা হয় এই রিভেঞ্জ পর্ণো । সম্পর্কে থাকার সময় তোলা কিছু ঘনিষ্ঠ ছবি মোবাইল ফোনে বা কম্পিউটারে থাকলেই হল। কেন আমার সঙ্গে সম্পর্ক ভাঙলে? এই অভিযোগে প্রেমিক-প্রেমিকার সঙ্গে সেই ঘনিষ্ঠ ছবি ছড়িয়ে দেওয়া হয় সামাজিক মাধ্যমগুলোতে।
শিশুরাও বাদ যাচ্ছেন না প্রতিশোধের তালিকা থেকে। মাত্র ১১ বছরের কিশোররাও শিকার হচ্ছেন রিভেঞ্জ পর্ণোর। এই খবর প্রকাশ্যে আসতেই এবার আইন করে পর্ণো বন্ধ করতে চলেছে ব্রিটিশ সরকার। গত আড়াই বছরে মোট ১৪৯টি রিভেঞ্জ পর্ণোর অভিযোগ উঠেছে মোট আটটি পুলিশ স্টেশনে। আর বেশিরভাগ ক্ষেত্রেই নারীরাই এর শিকার হচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button