মধ্যম আয়ে বাংলাদেশের ৪ চ্যালেঞ্জ

Jatবিশ্ব ব্যাংক মনে করে, বাংলাদেশের অর্থনীতিকে মধ্য আয়ের দিকে এগিয়ে নিতে ৪টি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এগুলোর মধ্যে রয়েছে- বিভাজিত রাজনীতি, আমলাতান্ত্রিক জটিলতা, অতি মুনাফা লোভের প্রবণতা আর প্রাতিষ্ঠানিক সংস্কার না করা।
সংস্থাটির মতে, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এজন্য অবকাঠামো উন্নয়নসহ বাধাগুলোকে দূর করতে হবে।
বাংলাদেশের অর্থনীতি নিয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের এক প্রতিবেদনে সংস্থাটির আবাসিক প্রতিনিধি জোহানেস জাট এমন অভিমত প্রকাশ করেছেন।
জোহানেস জাট বলেন, ‘দারিদ্র্য বিমোচন, প্রাথমিক শিক্ষা, শিক্ষায় লিঙ্গ সমতা, শিশু মৃত্যুর হার কমানো, মাতৃস্বাস্থ্যের উন্নয়নসহ বেশকিছু খাতে ভালো উন্নতি করেছে বাংলাদেশ। এতো কিছুর পরও চারটি চ্যালেঞ্জের কারণে বাংলাদেশের মোট দেশজ আয়ের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ শতাংশের ঘরে আটকে আছে।’ মূলত চারটি চ্যালেঞ্জের কারণে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যেতে পারছে না বলে অনুষ্ঠানে জানান জোহানেস জাট।
তিনি বলেন, ‘বিভাজিত রাজনীতি যেকোনো সময় রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি করতে পারে। ফলে উন্নয়ন বাধাগ্রস্ত হতে পারে। আমলাতান্ত্রিক জটিলতায় অনেক সিদ্ধান্ত বাস্তবায়নে অতিরিক্ত সময় লাগে। অতি মুনাফালোভী প্রবণতা বিনিয়োগ ও প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করে। আর সবকিছুর সঙ্গে প্রাতিষ্ঠানিক সংস্কার অত্যন্ত জরুরি। কারণ এসব প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠান গড়ে ওঠার সময় বাংলাদেশ নিম্ন আয়ের দেশ ছিল। এখন ওইসব প্রতিষ্ঠান দিয়ে মধ্যম আয়ের দেশে সুশাসন নিশ্চিত হবে না। এ বিবেচনায় বাংলাদেশ ব্যাংক, দুদক, নির্বাচন কমিশনের মতো প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াতে হবে।’
বিশ্বব্যাংকের আবাসিক পরিচালক বলেছেন, ‘গত এক দশকে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) এক শতাংশ পয়েন্ট বেড়েছে। আয়ের স্তরে ভারতের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। মানবসম্পদ উন্নয়নে অগ্রগতি হয়েছে। এগুলো অন্যতম অর্জন। তবে রাজস্ব আহরণ জিডিপির প্রবৃদ্ধি অনুযায়ী ভালো নয়। বাংলাদেশের দারিদ্র্য নিরসন হচ্ছে। সামাজিক নিরাপত্তা খাতে জিডিপির ২ দশমিক ৪ শতাংশ বিনিয়োগ হচ্ছে। এগুলো অর্থনীতির ভালো নির্দেশক। কিন্তু সুশাসনের ক্ষেত্রে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে রয়েছে।’
অর্থনৈতিক উন্নয়নে বিদ্যুৎ, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানো, যোগাযোগ অবকাঠামো বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উন্নয়নের পরামর্শ দিয়েছেন জাট। নাগরিক সেবার মান বাড়ানো ও সরকারি কর্মকর্তাদের দক্ষতা নিশ্চিত করতে তিনি তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানোরও তাগিদ দিয়েছেন।
বাংলাদেশে দ্বন্দ্ব-সংঘাতের রাজনীতি এ দেশের নানামাত্রিক সমস্যা দূরীকরণে বাধা বলেও মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের এই কর্মকর্তা। তিনি আমলাতান্ত্রিক জটিলতা, প্রবৃদ্ধি ও বিনিয়োগের ক্ষেত্রে অন্যতম বাধা বলেও মনে করেন। এ জটিলতা দূর করারও পরামর্শ দিয়েছেন তিনি।
তিনি বলেন, ‘বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ হচ্ছে এ দেশের দুর্বল বিদ্যুৎ অবকাঠামো। শিল্প খাতে শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে না পারলে সব উন্নয়ন ভেস্তে যাবে। দেশের যোগাযোগ ব্যবস্থারও উন্নয়ন ঘটাতে হবে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button