গাজায় ইসরাইল বিরোধী বিক্ষোভ, নিহত ২

Gazaগাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে পশ্চিমতীরে ব্যাপক বিক্ষোভ চলাকালে কমপক্ষে দু’জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এতে প্রায় দুইশ’ বিক্ষোভকারী আহত হন। কমপক্ষে ১০ হাজার বিক্ষোভকারী রামাল্লা থেকে পূর্ব জেরুজালেম অভিমুখে মিছিল করে। কিন্তু সেখানে ইসরাইলি সেনাদের বাধার মুখে বিক্ষোভকারীরা সামনে এগুতে পারেনি। ফলে সেখানে উভয়ের মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়।
উল্লেখ্য, ১৯৮০ সালের পর ফিলিস্তিনে এটিই সবচেয়ে বড় বিক্ষোভের ঘটনা।
এদিকে গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ৮ জুলাই এ সংঘাত শুরুর পর থেকে এ নিয়ে আট শতাধিক ফিলিস্তিনি ও ৩৫ জন ইসরাইলি নিহত হয়েছেন।
উল্লেখ্য, গাজায় ইসরাইলি সামরিক অভিযানে নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইসরাইলি সামরিক বাহিনী পূর্ব জেরুজালেম অভিমুখী বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়ার খবর নিশ্চিত করেছে। এ সময় পশ্চিম তীরে বিক্ষোভকারী ইসরাইলি সৈন্যদের লক্ষ্য করে ইট-পাথর নিক্ষেপ করছিল এবং টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে রেখেছিল।
ইসরাইল ভূ-খণ্ডে হামাস যোদ্ধাদের রকেট হামলা বন্ধের অঙ্গীকার করে গত ৮ জুলাই গাজায় ইসরাইল তাদের সামরিক অভিযান শুরু করে।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় বেসামরিক ফিলিস্তিনি নাগরিক নিহতের ঘটনায় বৃহস্পতিবার দুঃখ প্রকাশ করে বলেন, এ হতাহতের ঘটনার জন্য হামাস দায়ী। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ সংগঠন পশ্চিম তীরে এ বিক্ষোভের ডাক দেয়।
পশ্চিম তীরের ফিলিস্তিনি নেতারা শুক্রবার ক্ষোভ প্রকাশের দিন ঘোষণা করেন।
এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় জেরুজালেমেও বিক্ষোভ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button