মালয়েশীয় শীর্ষ আদালতের রায়

অমুসলিমরা ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করতে পারবে না

Malaysiaখৃস্টানদের ‘গড’ বুঝাতে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করতে পারবে না বলে চূড়ান্ত রায় দিয়েছে মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত। ক্যাথলিক চার্চের করা এক রিট গতকাল সোমবার খারিজ করে দিয়ে নিম্ন আদালতের দেয়া রায় বহাল রেখেছে মালয়েশিয়ার আপিল বিভাগ।
এ রায়ের ফলে খৃস্টানদের ‘গড’সহ অন্যান্য ধর্মাবলম্বীদের উপাসক বুঝাতে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করা যাবে না। মূলত বিভ্রান্তি ছড়িয়ে ধর্মান্তর ঠেকাতে এই রায় দেয়া হয়েছে।
মামলাটি শুরু হয়েছিল ক্যাথলিক চার্চের মালয় ভাষার পত্রিকা ‘হেরাল্ডে’ খৃস্টানদের গড বুঝাতে ‘আল্লাহ’ শব্দের ব্যবহার নিয়ে। মালয়েশিয়ার এক নিম্ন আদালত ‘গড’ বুঝাতে খৃস্টানদের ‘আল্লাহ’ শব্দের ব্যবহার নিষিদ্ধ করে।
এর পর মালয়েশিয়ার ক্যাথলিক চার্চ ২০০৭ সালে আদালতের এই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে। শুনানি শেষে গতকাল সোমবার এই আবেদন খারিজ করে দেয়ার মাধ্যমে নিম্ন আদালতের নিষেধাজ্ঞাই বহাল রইল।
খৃস্টান ধর্মাবলম্বীদের যুক্তি, আরবি থেকে মালয় ভাষায় আসা শব্দটি ‘গড’ বুঝাতে তারা শতাব্দিকাল ধরে ব্যবহার করছেন। আর তাই আদালতের নিষেধাজ্ঞা তাদের এই অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।
মালয়েশীয় কর্তৃপক্ষ বলছে, চার্চের পত্রিকায় খৃস্টানদের ‘গড’ বুঝাতে আল্লাহ শব্দের ব্যবহার মুসলিমদের দ্বিধাদ্বন্দ্বে ফেলতে পারে। মুসলিমদের খৃস্টান ধর্ম গ্রহণে প্ররোচিত করতে এই কৌশল নেয়া হয়ে থাকতে পারে।
হেরাল্ড পত্রিকাটির সম্পাদক ফাদার লরেন্স বলেন, আদালতের বিচারে তিনি খুবই হতাশ। এই বিচার সংখ্যালঘুদের মৌলিক অধিকার রক্ষা করেনি। অন্যদিকে মুসলিমরা আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।
চার্চের পক্ষে আইনজীবীদের একজন এস সেলভারাজাহ বলেন, আদালতের এই রুলের মধ্য দিয়ে মামলাটির আইনি প্রক্রিয়া শেষ হয়ে গেল। এখন থেকে অমুসলিমরা আর ‘আল্লাহ’ শব্দটি ব্যবহার করতে পারবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button