স্লাভিয়ানস্ক শহরে রুশপন্থীদের বিরুদ্ধে ব্যাপক অভিযান

ইউক্রেনে রুশপন্থীদের হামলায় হেলিকপ্টার ভূপাতিত

Ukraineইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লাভিয়ানস্ক শহরে রুশপন্থীদের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে রুশপন্থী অস্ত্রধারীদের গুলিতে ইউক্রেনের দু’টি হেলিকপ্টার ভূপাতিত হয়ে পাইলটসহ দুইজন মারা যায়। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশপন্থী বিক্ষোভকারীরা ঘাড়ে বহনযোগ্য রকেট ব্যবহার করে দুটি এমআই-২৪ হেলিকপ্টার ভূপাতিত করে। এ ঘটনায় একজন পাইলটসহ দু’জন নিহত হয়েছে।
এদিকে স্লোভিয়ান্স্ক শহরে শুক্রবার ভোরে ব্যাপক সন্ত্রাস বিরোধী অভিযান শুরু করে ইউক্রেইনের সেনাবাহিনী। কিন্তু রুশপন্থিরা পাল্টা হামলা চালিয়ে ইউক্রেইনের দু’টি হেলিকপ্টার ভূপাতিত করে।
শুক্রবার এক বিবৃতিতে ইউক্রেইনের স্বরাষ্ট্রমন্ত্রী আরসেনি অ্যাভাকভ স্লোভিয়ানস্ক-ক্রামাতোর্স্ক অঞ্চলে সক্রিয় অভিযান শুরুর কথা জানান। এ অভিযানে অংশ নেয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সেনারাসহ ন্যাশনাল গার্ড বাহিনী।
লড়াইকালে রুশপন্থি অস্ত্রধারীরা ইউক্রেইনের বিশেষ বাহিনীর ওপর পাল্টা ভারী অস্ত্রের হামলা চালায়।
ইউক্রেইনের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদীরা হামলা চালিয়ে দুটি এমআই-২৪ হেলিকপ্টার ভূপাতিত করে। এতে এক পাইলট নিহত হয় এবং আরেক পাইলটকে বিচ্ছিন্নতাবাদীরা ধরে নিয়ে গেছে।
চিকিৎসাকর্মীদেরকে বহনকারী তৃতীয় আরেকটি হেলিকপ্টারেও হামলা হয়েছে এবং কর্মীরা আহত হয়েছে।
বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করে একটি হেলিকপ্টার ভূপাতিত করা হয় বলে জানিয়েছে ইউক্রেইন। এতে করে ওই এলাকায় দক্ষ এবং সুপ্রশিক্ষীত বিদেশি সামরিক বাহিনী তৎপরতা চালানোরই আভাস পাওয়া যাচ্ছে বলে মন্তব্য করেছে কিয়েভ।
ওদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের ওপর কিয়েভের হামলাকে ‘শাস্তিমূলক’ অভিযান বলে বর্ণনা করেছেন। গত মাসে সঙ্কট সমাধানে হওয়া জেনেভা চুক্তি বাস্তবায়নের শেষ আশাটুকুও এর মধ্য দিয়ে নস্যাৎ হয়েছে বলে মন্তব্য করেছে রাশিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button