আমরা যেন তাদের ভুলে না যাই

Rushnara Aliবৃটিশ শ্যাডো এডুকেশন মিনিস্টার ও পূর্ব লন্ডনের বেথনালগ্রীণ ও বো আসনের এমপি রুশনারা আলী বলেছেন, রানা প্লাজা ধসে ১৩শ মানুষের প্রাণহানি এবং আরো অসংখ্য মানুষ পঙ্গু হওয়ার বিভৎস স্মৃতি আমাদের মাঝে এক বছর পরে আবার ফিরে এসেছে।এক বছর আগে ঘটে যাওয়া এই অনাকাঙ্খিত ট্র্যাজিডি আমাদের অবশ্যই ভুলে যাওয়া উচিত নয়। তিনি বলেন বাংলাদেশসহ সারা বিশ্বের সকল গার্মেন্টস শ্রমিক কর্মক্ষেত্রে জীবনের নিরাপত্তার পাশাপাশি, উপযুক্ত কর্মপরিবেশ ও  ভালো বেতনের অধিকার রাখেন। গত ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের এক বছর পূর্তি উপলক্ষে দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
রুশনারা বলেন, এ ঘটনার এক বছর হয়ে গেলেও নিহত এবং আহতদের পরিবারের জন্য আমাদের অনেক কিছুই করার রয়েছে।  তিনি বলেন, ভোক্তা হিসাবে ব্র্যান্ডগুলোকে মতামত জানানোর অধিকার আমাদের রয়েছে এবং এর মাধ্যমে আমরা ভবিষ্যতে রানা প্লাজার মতো দুর্ঘটনা রোধে কার্যকর পরিবর্তনে সংশ্লিষ্টদের বাধ্য করতে পারি। রানা প্লাজার দুর্ঘটনার পর শ্রমিকদের স্বার্থ রক্ষা নিয়ে দেশে বিদেশে ব্যাপক আলোচনা হয়েছে। ওই চাপে পোশাক কারখানার কর্ম পরিবেশের কিছুটা উন্নয়ন হলেও আরও অনেক কিছু করার প্রয়োজন রয়েছে।
তিনি রানা প্লাজা দূর্ঘটনার পর সৃষ্ট সচেতনতাকে সবসময় জাগ্রত রাখার আহবান জানান।
উল্লেখ্য, রানা প্লাজা ধসের পর রুশনারা আলী বিষয়টিকে মিডিয়ার নজরে আনার পাশাপাশি বাংলাদেশের গার্মেন্টসগুলোতে কর্মরত শ্রমিকদের জীবনের নিরাপত্তা বৃদ্ধি এবং কাজের পরিবেশ উন্নত করার দাবিতে যুক্তরাজ্যভিত্তিক পোষাক কোম্পানীগুলোকে চাপ দিয়েছিলেন। এছাড়া ‘নো মোর ফ্যাশন ভিকটিম’ এবং ‘লেবার বিহাইন্ড লেভেল’ ক্যাম্পেইনেও তিনি একাত্বতা ঘোষণা করেন। এসব ক্যাম্পেইনের মূল উদ্দেশ্যই হচ্ছে হাইস্ট্রীট কোম্পানীগুলোর জন্য পোষাক তৈরীতে নিয়োজিত গার্মেন্টস কর্মীদের জীবনের নিরাপত্তা বৃদ্ধিতে সচেতনতা সৃষ্টি। এছাড়া ফ্যাশন ক্যাম্পেইনাররা ২৪ এপ্রিলকে ‘ফ্যাশন র‌্যাভুলেশন ডে’ হিসাবে পালন করছেন। হিউম্যান রাইটস ওয়াচের তথ্য অনুযায়ী রানা প্লাজায় অবস্থিত গার্মেন্টস কারখানাগুলো থেকে যেসব বৈশ্বিক কোম্পানি তৈরী পোষাক সংগ্রহ করতো তারা এখনো ঘটনার পর নিহত ও আহতদের পরিবারগুলোকে সহায়তার জন্য গঠিত ট্র্যাস্ট ফান্ডে যথাযথ অর্থ সহায়তা করেননি। ৪০ মিলিয়ন ডলার টার্গেট থাকলেও এ পর্যন্ত মাত্র ১৫ মিলিয়ন ডলার উত্তোলিত হয়েছে। এদিকে বিশ্বের বিভিন্ন দেশে শ্রমিক অধিকার সংগঠন এবং ফ্যাশন সচেতন মানুষ রানা প্লাজার দূর্ঘটনার এক বছর পূর্তি পালন করছে। এদিন লন্ডনসহ বিশ্বের ১৮ টি দেশের মানুষ পোশাক উল্টো করে পরে ব্র্যান্ড গুলোর দায়িত্বহীনতার অভিনব প্রতিবাদ জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button