বাংলাদেশকে ১১৮ কোটি ডলার ঋণ দেবে জাপান

Japanসহজ শর্তে বাংলাদেশকে ১১৮ কোটি ডলার ঋণ দেবে জাপান। বিদ্যুত্, গ্যাস ও স্থানীয় সরকারের অবকাঠামো উন্নয়নসহ পাঁচ প্রকল্পে এই ঋণ দেবে দেশটি। গতকাল বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে জাপানি দূতাবাসের সহকারী প্রেস সেক্রেটারি কৈচি মিজুশিমা এ তথ্য জানান। এর আগে সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ও সফররত জাপানি পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকের বিস্তারিত জানাতেই বিকালে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ওই বৈঠকে বাংলাদেশের বিদ্যুত্, গ্যাস ও স্থানীয় সরকারের অবকাঠামো উন্নয়নসহ পাঁচটি প্রকল্পে এ ঋণের আশ্বাস দেয়া হয়। তবে এ প্রকল্পগুলোর বিস্তারিত জানাননি তিনি।
কৈচি মিজুশিমা বলেন, জাপান উচ্চ পর্যায়ের রাজনৈতিক সংলাপের মাধ্যমে দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ‘ব্যাপক অংশীদারিত্ব’ চায়। সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে আমাদের সহযোগিতা আবার শুরু করার জন্য এটি একটি ভালো সময়। তিনি বলেন, বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের পরিবেশ ‘কিছুটা’ উন্নত হয়েছে। আশা করছি, এ পরিবেশের আরও উন্নতি হবে। এ সময় তিনি আরও বলেন, জাপানি বিনিয়োগকারী বাংলাদেশে বিনিয়োগ করতে প্রস্তুত। তবে এর জন্য বিনিয়োগবান্ধব পরিবেশ প্রয়োজন। বিশেষ করে পর্যাপ্ত বিদ্যুত্ সুবিধা দেখতে চায় বিনিয়োগকারীরা।
বাংলাদেশে জাপানি কোম্পানির সংখ্যা বাড়ছে উল্লেখ করে সহকারী প্রেস সেক্রেটারি কৈচি মিজুশিমা জানান, ২০০৭ সালে এদেশে জাপানি কোম্পানির সংখ্যা ছিল ৬১টি। ২০১৩ সালে তা বেড়ে একশ ৭৬টি হয়েছে। তবে বাংলাদেশে জাপানি কোম্পানিগুলোর মোট বিনিয়োগ পরিমাণ জানাতে পারেননি তিনি।
দশম জাতীয় নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে কৈচি মিজুশিমা বলেন, বাংলাদেশে গণতন্ত্র আরও বিকশিত হবে। প্রধান বিরোধী দলের অংশগ্রহণে ধাপে ধাপে অনুষ্ঠিত হওয়া উপজেলা পরিষদ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র আরও শক্তিশালী হবে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দ্বিপক্ষীয় সহযোগিতা উন্নয়নের জন্য অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি থাকা বাঞ্ছনীয় নয়। এ বিষয়ে আরও ভালো উপায় খুঁজতে দু’দেশের মধ্যে আরও আলোচনা চালিয়ে যাওয়া হবে। এবারের সফর কম সময়ের হওয়ায় জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিএনপি নেতা খালেদা জিয়ার সাক্ষাত্ পরিকল্পনা নেই বলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান কৈচি মিজুশিমা।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী কমিটির সদস্য হতে জাপান বাংলাদেশের সহযোগিতা চেয়েছে কিনা সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে এ বিষয়ে কিছু জানেন না বলে জানান তিনি। কৈচি মিজুশিমা জানান, জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা দেশটির প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপান সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তিনি জানান, দু’দেশের পারস্পরিক সুবিধাজনক সময়ে সফর সময় নির্ধারণ করা হবে।
গতকাল রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা মিয়ানমারের উদ্দেশে ঢাকা ছাড়েন। এর আগে শুক্রবার রাত সোয়া আটটার দিকে তিনি ঢাকা এসে পৌঁছান। তিনি ২০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। এদিকে, সংবাদ সম্মেলনে টেলিভিশন সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হলেও তাদের ক্যামেরা ক্রুদের প্রবেশ করতে দেয়া হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button