শাবিতে বুধ ও বৃহস্পতিবার ধর্মঘট ডেকেছে শিবির

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)-এর ১৪ ছাত্রকে বহিষ্কারের প্রতিবাদে আগামী বুধ ও বৃহস্পতিবার ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ইসলামী ছাত্রশিবির। সোমবার নগরীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ধর্মঘটের ঘোষণা দেয়া হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন শাবি শিবিরের সেক্রেটারী সাইফুল ইসলাম সুজন। তিনি পাঁচ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান। অন্যথায় ১৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটসহ ভর্তি পরীক্ষার দিন ২০ ও ২১ মার্চ সিলেট বিভাগে হরতাল পালন করা হবে।
৫ দফা দাবির মধ্যে রয়েছে- অনতিবিলম্বে অন্যায়ভাবে বহিষ্কৃত ছাত্রদের বহিষ্কারাদেশ প্রত্যাহার, প্রত্যাহার করার পর এ সকল ছাত্রদের কাস ও পরীক্ষার যে  ক্ষতি হয়েছে তার প্রতিকার, সকল মিথ্যা মামলা প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীর ন্যায্য  অধিকার কাস করা ও পরীক্ষা দেয়া নিশ্চিত, ক্যাম্পাসে সকল ছাত্রের সহাবস্থান নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মেসে পুলিশের হয়রানি বন্ধ এবং হলে বৈধ ছাত্রদের থাকার ব্যবস্থা করতে হবে।
গত ২৭ ফেব্র“য়ারি বিশ্ববিদ্যালয়ের ১৮৩ তম সিন্ডিকেটে শৃঙ্খলা কমিটির সুপারিশে বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারাদেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্থায়ী বহিষ্কারাদেশপ্রাপ্ত ১৪ শিক্ষার্থীর সবাই ইসলামী ছাত্রশিবির বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মী। এর মধ্যে রয়েছে শাখা ছাত্রশিবিরের সভাপতি ও সাংগঠনিক সম্পাদক।
জানা যায়, গত বছরের ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত একমাত্র মুক্তিযুদ্ধের স্থাপনা ‘চেতনা-৭১’- এর নামফলক দুর্বৃত্তদের হামলার শিকার হলে পরদিন ১৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের মানববন্ধনে হামলা ও বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের মোটরবাইকসহ শিক্ষার্থীদের বেশ কয়েকটি বাইসাইকেল পোড়ানোর ঘটনায় ইসলামী ছাত্রশিবিরের নেতা কর্মীদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।
ছাত্র শিবিরের পক্ষ থেকে বলা হয়, প্রশাসনের কাছে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে এর আগে বেশ কয়েকবার স্মারকলিপিসহ বিভিন্নভাবে আমরা বক্তব্য তুলে ধরেছি। আমরা বারবারই  বলে আসছি, এ ধরনের কোনো কর্মকান্ডের সাথে ছাত্রশিবিরের সম্পৃক্ততা নেই। অথচ শুধু হয়রানি করতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে মেধাবী শিক্ষার্থীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। আমরা নিয়মতান্ত্রিক আন্দোলনসহ আইনী প্রক্রিয়ায় লড়াই করে যাব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button