রাশিয়ার বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞায় সম্মত নয় ব্রিটেন

Secret Documentরাশিয়ার বিরুদ্ধে বাণিজ্যিক বা আর্থিক নিষেধাজ্ঞা আরোপে রাজি নয় ব্রিটেন। ইউক্রেনে রুশ সেনা সমাবেশ ঘটানোর পাল্টা হিসেবে যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা যখন মস্কোর বিরুদ্ধে এ ধরনের পদক্ষেপ নেওয়ার হুমকি ও প্রস্তুতি, তখনই ব্রিটেনের এ অবস্থান জানা গেল।
ব্রিটিশ বেশ কয়েকটি শীর্ষ সংবাদমাধ্যম জানায়, ব্রিটিশ সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তার হাতে এ ধরনের একটি নথি দেখা গেছে। সোমবার ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করতে যাওয়ার সময় ওই কর্মকর্তার হাতে থাকা নথির ছবি তোলেন সাংবাদিকরা। ওই নথিতে বলা হয়, ‘ব্রিটেনের এখন বাণিজ্যিক নিষেধাজ্ঞাকে সমর্থন করা উচিত হবে না। লন্ডনে থাকা রুশদের আর্থিক প্রতিষ্ঠানগুলোও বন্ধ করা উচিত হবে না।’ ধনী রুশ নাগরিকদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে লন্ডন। এ শহরে তাদের অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, যাতে অনেক রুশ অর্থ গচ্ছিত রয়েছে। হয়তো এ কারণেই ব্রিটেন রাশিয়ার বিরুদ্ধে আর্থিক কোনো পদক্ষেপ নিতে রাজি নয়। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্যের বিষয়ে কোনো মন্তব্য করতে সম্মত হয়নি।
এদিকে সোমবার ইউক্রেন ইস্যুতে মস্কোর আচরণকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে আখ্যায়িত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।
রাশিয়া অবস্থান পরিবর্তন না করলে ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছেন তারা। ক্যামেরনের সঙ্গে ওই দুই নেতার টেলিফোন আলাপে এ বিষয়ে আলোচনা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button