স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন যারা

জাতীয় পর্যায়ে গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ নয় জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ২০১৪ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। রোববার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পুরস্কার বিতরণ করবেন্।
পদকের জন্য মনোনীতদের মধ্যে রয়েছেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণ কঠোর নিরাপত্তা ভেদ করে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ রেকর্ড ও সংরণকারী সাবেক গণপরিষদ সদস্য মোহাম্মদ আবুল খায়ের (মরণোত্তর)।
পুলিশ সুপার হিসেবে কর্মরত অবস্থায় সেনানিবাসের ব্রিগেড কমান্ডারের নিকট জেলা পুলেশের অস্ত্রভাণ্ডারের চাবি দিতে অস্বীকৃতি জ্ঞাপনকারী এবং পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে বন্দি অবস্থায় মারা যাওয়া শহীদ মুন্সি কবির উদ্দিন আহমেদ (মরণোত্তর)।
বরিশাল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে নিয়োজত থাকা অবস্থায় মুক্তিযুদ্ধে সক্রিয়া সহায়তা দেয়ার সময় শাহাদাত বরণকারী শহীদ কাজী আজিজুল ইসলাম (মরণোত্তর)।
১৯৭১ সালের ২৬ মার্চ অধীনস্থ সেনাদল নিয়ে পাকিস্তারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা এবং মুক্তিযুদ্ধে ৮ নম্বর সেক্টরের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনকারী লে. কর্নেল অব. মো. আবু ওসমান চৌধুরী।
১৯৭১ সালর ২৬ মার্চ বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী কিশোরগঞ্জের তদানীন্তন মহকুমা প্রশাসক ড. খসুরুজ্জামান চৌধুরী (মরণোত্তর)।
সরকারি চাকরিতে নিয়োজত থাকা অবস্থায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং ১৯৭১ সালের ৫ মে পিরোজপুরের পাকিস্তান হানাদার বাহিনীর পদাতিক, নৌ, ও বিমান বাহিনীর যুগপৎ হামলায় শহীদ এস বি এম মিজানুর রহমন (মরণোত্তর)।
মুক্তিযুদ্ধে সংগঠক এবং মুক্তিযুদ্ধের ৫ নং সেক্টরের অধীন জেলা সাব-সেক্টরের রেজিমেন্টাল মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালনকারী ডা. মোহাম্মদ হারিছ আলী (মরণোত্তর)।
শিক্ষাক্ষেত্রে মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলাদেশ সরকারের শিক্ষা ও সংস্কৃতি বিভাগের এম এন এ ইনচার্জ হিসাবে দায়িত্ব পালনকারী, ভাষা সৈনিক অধ্যক্ষ মো. কামরুজ্জামান (মরণোত্তর)।
সংস্কৃতি ক্ষেত্রে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ তথা দেশের সব গণতান্ত্রিক প্রগতিশীল আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী স্বনামধন্য শিল্পী কাইয়ুম চৌধুরী।
কৃষি-গবেষণায় ও কৃষির উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এবার গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button