অর্থবহ সংলাপের তাগিদ বান কি মুনের

Ban kiবাংলাদেশের দশম নির্বাচনকে ঘিরে ব্যাপক হতাহতের ঘটনায় গভীর হতাশা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। সেই সাথে সঙ্কট সমাধানে দেশের মানুষের প্রত্যাশাকে গুরুত্ব দিয়ে রাজনৈতিক দলগুলোকে অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন তিনি।
সোমবার জাতিসংঘ মহাসচিবের পক্ষে তাঁর মুখপাত্র এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের নিউজ সেন্টারের ওয়েবসাইটে বিবৃতিটি প্রকাশ করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়, সংসদ নির্বাচনকে কেন্দ্রে করে জীবনহানি ও সহিংসতার ঘটনায় জাতিসংঘ মহাসচিব মর্মাহত, যে নির্বাচন মেরুকরণ ও কম অংশগ্রহণমূলক বলে চিহ্নিত হয়েছে। রাজনৈতিক দলগুলো কোনো সমঝোতায় পৌঁছাতে না পারায় হতাশ হয়েছেন তিনি, যা হলে একটি শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন পাওয়া সম্ভব হতো।
জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জানিয়ে বলেন, সহিংসতা এবং মানুষ ও সম্পত্তির ওপর হামলা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না।
বান কি মুনের বিবৃতিতে সবার আগে শান্তিপূর্ণ ও এমন সহায়ক পরিবেশ সৃষ্টির আহ্বান জানানো হয়েছে, যেখানে মানুষ সমবেত এবং শান্তিপূর্ণভাবে মতপ্রকাশের অধিকারের চর্চা করতে পারে। বান কি মুন তাঁর বিবৃতিতে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে জনগণের প্রত্যাশার প্রতি সাড়া দিয়ে শিগগিরই অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়া ও অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন।
জাতিসংঘ মহাসচিব উল্লেখ করেন, অংশগ্রহণমূলক, অহিংস, সমঝোতা ও সংলাপের ভিত্তিতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি সমর্থন দিয়ে যাবে জাতিসংঘ।
নতুন নির্বাচনের পথ খুঁজতে যুক্তরাষ্ট্রের তাগিদ
বাংলাদেশে গত ৫ জানুয়ারির নির্বাচনে হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার রাতে দেশটির পররাষ্ট্র দফতর থেকে পাঠানো এক বিবৃতিতে এ হতাশা প্রকাশ করা হয়েছে। বিবিসি আজ এ খবর জানিয়েছে।
ওয়াশিংটন থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মেরি হার্ফ যে বিবৃতি পাঠিয়েছেন, তাতে উল্লেখ করা হয়েছে, ‘এই নির্বাচনের ফলাফল বাংলাদেশি জনগণের আকাঙ্খার বিশ্বাসযোগ্য প্রতিফলন নয়।’
দেশটি বাংলাদেশে অবিলম্বে একটি নতুন নির্বাচন অনুষ্ঠানের পথ খুঁজে বের করতে সরকারি ও বিরোধী দলকে কার্যকর সংলাপে বসারও আহ্বান জানাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button