পারমাণবিক যুদ্ধ যেকোনো সময়

kimচলমান কোরীয় পরিস্থিতি এমন সংকটজনক অবস্থায় পোঁছেছে যে, যেকোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধ বেধে যেতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপরাষ্ট্রদূত কিম ইন রেয়ং। সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সাধারণ পরিষদের নিরস্ত্রীকরণ কমিটির কাছে কিম এমন আশঙ্কার কথা জানান।
মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে জানাচ্ছে, সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের পরমাণু নিরস্ত্রীকরণ কমিটির কাছে এমন আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।
কিম ইন রেয়ং আরো বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১৯৭০ সালের পর থেকে আজ পর্যন্ত পরমাণু হামলার হুমকির শিকার হয়ে আসছে তার দেশ। আর এ কারণে আত্মরক্ষায় পরমাণু অস্ত্র রাখার অধিকার রয়েছে উত্তর কোরিয়ার।
তিনি আরো বলেন, প্রতিবছর শান্তিপূর্ণ কোরীয় অঞ্চলে পরমাণু অস্ত্র নিয়ে সামরিক মহড়া চালিয়ে উত্তর কোরীয় নেতাকে সরানোর পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র। ফলে এখন থেকে প্রতিবছর পারমাণবিক পরীক্ষাসহ বড় আকারের সামরিক মহড়ার ইঙ্গিত দিয়েছেন তিনি। কিম জং উনকে উৎখাতে যুক্তরাষ্ট্রের গোপন অভিযানের চেয়ে এই মহড়া আরো মারাত্মক হবে বলেও জানান তিনি।
পরমাণু নিরস্ত্রীকরণ কমিটির কাছে উপরাষ্ট্রদূত কিম ইন রেয়ং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যুক্তরাষ্ট্রের গোটা ভূখণ্ড এখন আমাদের হামলার আওতায় রয়েছে। কাজেই মার্কিন সরকার যদি উত্তর কোরিয়ার এক ইঞ্চি ভূমিতেও আগ্রাসন চালানোর ধৃষ্টতা দেখায় তাহলে সে পৃথিবীর কোনো প্রান্তে গিয়েই আমাদের শাস্তিমূলক পদক্ষেপ থেকে বাঁচতে পারবে না।
তিনি বলেন, কোরীয় উপদ্বীপের পরিস্থিতি বিস্ফোরণের পর্যায়ে রয়েছে এবং যেকোনো মুহূর্তে পরমাণু যুদ্ধ শুরু লেগে যেতে পারে।
সম্প্রতি পরমাণু অস্ত্র সমৃদ্ধকরণ এবং ব্যালাস্টিক মিসাইল পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা তুঙ্গে উঠেছে। দু্ই দেশই পরস্পরকে হুমকি দিয়ে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button