সু চির নিন্দায় করবিন

Corbynমিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনী ও স্থানীয়দের চালানো সহিংসতায় নীরব থাকায় দেশটির নেত্রী অং সান সু চির নিন্দা জানিয়েছেন ব্রিটেনের বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন। রাখাইন প্রদেশে মিয়ানমারের নিষ্ঠুরতা বন্ধের আহ্বান জানিয়ে এই নেতা বলেন, ‘গণতন্ত্র ও মানবাধিকারের চ্যাম্পিয়ন হিসেবে পরিচিত অং সান সু চিকে আমি বলতে চাই, মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্মমতা বন্ধে যা কিছু করা সম্ভব করেন এবং জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সাহায্যকারী সংস্থাগুলোকে রাখাইন রাজ্যে প্রবেশের অনুমতি দিন।’
তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেন, তিনি যদি নির্বাচিত হন তাহলে ব্রিটেনের পররাষ্ট্রনীতি এমন হবে যেখানে সংঘাতে রসদ দেওয়া নয় বরং সমাধানে চেষ্টা করা হবে।
বুধবার ব্রাইটনে লেবার পার্টির কনফারেন্সে এই উত্তেজক মন্তব্য করতে দেখা যায় জেরেমি করবিনকে। তার বক্তৃতায় দেশীয় ও আন্তর্জাতিক বিষয়াদি উঠে আসে। প্রথমত ব্রেক্সিট পরবর্তী ব্রিটেনের পলিসি কেমন হবে তা নিয়ে বিস্তর আলোচনা করেন। তারপর বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রসঙ্গ নিয়ে আলোচনা করতে গিয়ে বিশ্বের সবচেয়ে ভয়ানক মানবিক বিপর্যস্ত এলাকাগুলো নিয়ে কথা বলেন।
তিনি জানান, প্রধানমন্ত্রী হলে বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠা এবং মানবাধিকার নিশ্চিত করা হবে ব্রিটেনের পররাষ্ট্রনীতির কেন্দ্র।
তিনি আরও দাবি করেন, সংঘাতপূর্ণ এলাকার সরকার প্রধানদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।
উল্লেখ্য, জেরিমি করবিনকে ভবিষ্যৎ ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ভাবা হচ্ছে। গত মধ্যবর্তী নির্বাচনে থেরেসা মে-কে অবাক করে দিয়ে দ্বিতীয় স্থান পান করবিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button