লন্ডনে ফের এসিড হামলা

acidইষ্টলন্ডনের স্ট্রাটফোর্ড শপিং সেন্টারে আবারো এসিড হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শনিবার রাত ৮টার দিকে ওয়েস্টফিল্ডের অপর পাশে স্ট্রাটফোর্ড সেন্টারে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর পুলিশকে খবর দেওয়া হলে তারা এসে মারাত্মক শারীরিক জখম করার সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করে।
পুলিশ জানিয়েছে, পুরুষদের একটি দল লোকজনের ওপর ক্ষতিকর পদার্থ স্প্রে করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনার পর অ্যাম্বুলেন্স ও দমকল বাহিনীকেও খবর দেওয়া হয়।
ঘটনাটি সন্ত্রাসবাদের সঙ্গে সম্পর্কিত নয় বলে ধারণা করা হচ্ছে। যারা আহত হয়েছেন তারা সবাই পৃথক অবস্থানে ছিলেন বলে ধারণা করা হচ্ছে।
লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিসের পল গিবসন জানান, ছয়জনকে ঘ্টনাস্থলেই চিকিৎসা দেওয়ার পর তিনজনকে হাসপাতালে নেওয়া হয়। তাদের কারো আঘাতই প্রাণঘাতী বা জীবন পাল্টে যাওয়ার মতো গুরুতর নয় বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ্য, বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে যুক্তরাজ্যে এসিড ছোড়ার প্রবণতা বেড়েছে। বিদ্বেষমূলক বিভিন্ন হামলায় এসিডকে হাতিয়ার হিসেবে বেছে নেয়া হচ্ছে। সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, গত তিন বছরে লন্ডনে এসিড ব্যবহার করে অপরাধ সংঘটনের হার দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ইংল্যান্ডের অন্য এলাকাগুলোতে এ ধরনের অপরাধের হার উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ ধরনের হামলার ঘটনা ২০১৪-২০১৫ সালের তুলনায় ২০১৬-২০১৭ সালে বেড়েছে। ২০১৪-২০১৫ সালে লন্ডনে এসিড ব্যবহার করে ১৮৬টি হামলা চালানো হয়েছিল। আর ২০১৬-২০১৭ সালে এ ধরনের হামলার সংখ্যা দাঁড়িয়েছে ৩৯৭টিতে।
গত মার্চে মেট্রোপলিটন পুলিশ জানায়, লন্ডনে এসিড হামলার সংখ্যা ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ৭৪ শতাংশ বেড়েছে। ২০১৫ সালে লন্ডনে ২৬১টি এসিড হামলা হয়েছিল, যা ২০১৬ সালে বেড়ে ৪৫৪ টিতে দাঁড়ায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button