১০৪ বছরের মারিয়াহ্ এবারের সবচেয়ে বেশি বয়ষ্ক হজ্বযাত্রী

mariyah১০৪ বছরের বাইক মারিয়াহ্ এবারের হজ্বে সবচেয়ে বেশি বয়ষ্ক মানুষ। তিনি ইন্দোনেশিয়া থেকে হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরব গিয়ে পৌঁছেছেন। ইন্দোনেশিয়া থেকে এবার ২ লাখ ২১ হাজার মানুষ হজ্ব পালন করবেন। সৌদি আরবে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মোহম্মদ হ্যারি সারিপুদিন এ তথ্য জানান।
আরব নিউজকে সারিপুদিন জানান, মারিয়াহ্ স্বাস্থ্য ভালো এবং তিনি কোন সমস্যা ছাড়াই হজ্ব পালনে সক্ষম।
সারিপুদিন বলেন, ‘মারিয়াহ্ যখন হজ্ব পালনের উদ্দেশ্যে দেশ ছাড়ে তখন ইন্দোনেশিয়ার ধর্ম সংক্রান্ত মন্ত্রণালয় থেকে তাকে বিশেষ সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়।’
ইন্দোনেশিয়ার লববক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে মারিয়াহ্ প্রথমবারের মতো বিমানে চড়েন।
তবে, হজ্ব পালন করা এ যাবতকালের সবচেয়ে বেশি বয়ষ্ক ব্যক্তিটি হলেন হাবিব মিয়া। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ১২০ বছর বয়সে ২০০৪ সালে তিনি ভারত থেকে সৌদি আরব গিয়ে হজ্ব পালন করেন। যদিও সে সময়ে হাবিব মিয়ার পেনশনের কাগজপত্রে দেখা যাচ্ছিলো যে, তার বয়স ছিলো ১২৫ বছর। আর হাবিব নিজে দাবি করেছিলেন, ১৩২ বছর।
সারিপুডিন জানান, ইন্দোনেশিয়ায় হজ্ব পালনের জন্য অপেক্ষমাণ তালিকাতে প্রায় ১০ লাখ লোক রয়েছে। দেশটিতে হজ্ব পালনের জন্য আবেদন করলে একজনকে গড়ে প্রায় ৬ বছর অপেক্ষা করতে হয়। সে ক্ষেত্রে হজ্ব পালনের জন্য বয়ষ্কদেরই প্রাধান্য দেওয়া হয়। তাই ইন্দোনেশিয়ার হজ্বযাত্রীরা প্রায় সময়ই স্বাস্থ্য ঝুঁকিতে ভোগেন।
ইন্দোনেশিয়ান কর্তৃপক্ষ তাদের দেশ থেকে হজ্ব পালন করতে যাওয়া যাত্রীদের আরও সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায়। এজন্য তারা মক্কা ও মদিনাতে আরও বেশি পরিমাণে হজ্ব অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button