ফেসবুককে পেছনে ফেলে দিয়েছে সৌদি আরবের মেসেজিং অ্যাপ ‘সারাহা’

sarahahসৌদি আরব থেকে ‘সারাহা’ এমন একটি মেসেজিং অ্যাপ বাজারে ছাড়া হয়েছে যা ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। ইতিমধ্যেই এর ব্যবহারকারীর সংখ্যা ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি ছাড়িয়ে গেছে। কিন্তু এই প্রতিষ্ঠানটির কর্মচারী আছেন মাত্র তিন জন। অল্প সময়ে এত কম কর্মচারী নিয়ে বিপুল পরিমাণ ব্যবহারকারী পেয়ে ফেসবুক মেসেঞ্জারকেও হার মানালো সারাহা।
‘সারাহা’ একটি আরবি শব্দ যার মানে হচ্ছে সততা। এর বৈশিষ্ট্য হচ্ছে যে আপনার প্রোফাইলের লিংক আছে এমন যে কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে – কিন্তু আপনি জানতে পারবেন না যে এ বার্তাটি কে পাঠিয়েছে।
তওফিক বলছেন, তিনি আশাবাদী ছিলেন। ভেবেছিলেন ১০০০ মেসেজ পেলেই তিনি খুশি হবেন – কিন্তু তা এখন ৩০ কোটি ছাড়িয়ে গেছে।
যদিও এখানে কে মেসেজ পাঠাচ্ছে তার পরিচয় গোপন রাখার সুযোগ আছে, কিন্তু অনলাইনে হয়রানি, গালাগালি বা খারাপ আচরণ ঠেকানোর জন্যও তিনি কড়া প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছেন। ব্লক করার ব্যবস্থাও আছে এখানে। যদিও এই ‘অনলাইন অ্যাবিউজ’ সব প্ল্যাটফর্মের জন্যই সমস্যা – বলছেন তিনি।
তিনি আরও বলেন, অপব্যবহার কিন্তু সকল সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোরই একটি সমস্যা। সারাহা মনে করে এরকম একটি ঘটনাও অন্যায়। আমরা এর বিরুদ্ধে বেশ কিছু ব্যবস্থা নিয়েছি। সেটি নিয়ে খোলাসা করে আমরা কিছু বলবো না কারণ তাতে অপব্যবহারকারীরা নানা বুদ্ধি পেয়ে যাবে। তবে ব্লক বা ফিল্টার করার মতো পদ্ধতিও আমাদের রয়েছে। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button