অক্টোবরে সিলেটে এনআরবি কনভেনশন, ব্যাপক প্রস্তুতি

nrbবৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এণ্ড ইন্ডাষ্ট্রি ‘বিবিসিসিআই’র উদ্যোগে আগামী ২১ থেকে ২৭ অক্টোবর সিলেট শহরের আবুল মুহিত স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তাহব্যাপী ‘এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন’। বহির্বিশ্বে বসবাসরত বাংলাদেশীদের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য এই উৎসব অনাবাসী বাংলাদেশীদের মিলনমেলায় পরিণত হবে বলে আশা করা হচ্ছে।। কনভেনশন সফল করতে ইতোমধ্যে দেশে-বিদেশে সভা, সেমিনার ও রোড শো শুরু হয়েছে। ১৯ জুলাই বুধবার দুপুরে ক্যানারি ওয়ার্ফের ওয়ান কানাডা স্কয়ার ভবনের ৩৯ তলায় অনুষ্ঠিত হয়েছে লন্ডন সফররত বৃটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক ও বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, ‘এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন-এ সরকারী তরফ থেকে সবধরনের সহযোগিতা দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। বৃটিশ হাইকমিশার অ্যালিসন ব্লেইকও কনভেনশনে অংশগ্রহণের আশাবাদ ব্যক্ত করেছেন।
জানা গেছে, ‘এনআরবি কনভেনশনকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের যেকোনো একটি দিনকে এনআরবি ডে ঘোষণা করতে পারেন। প্রধানমন্ত্রী ‘এনআরবি ডে’ ঘোষণা করলে এটি হবে অনাবাসী বাংলাদেশীদের জন্য বিরাট বড় অর্জন। বছরের একটি দিন এনআরবিদের জন্য বাংলাদেশে উৎসবের আয়োজন করা হবে। যে দিনটিতে বহির্বিশ্বে বসবাসরত বাংলাদেশীরা একত্রে মিলিত হওয়ার সুযোগ পাবেন। এদিকে চলমান রোড শো’র অংশ হিসেবে ২৪ জুলাই সোমবার বিবিসিসিআই’র একটি প্রতিনিধিদল ফ্রান্সের রাজধানী প্যারিসে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।
বিবিসিসিআই প্রেসিডেন্ট এনাম আলী এমবিইর নেতৃত্বে প্রতিনিধিদলে অংশগ্রহণ করেন সাবেক প্রেসিডেন্ট শাহগির বখত ফারুক, গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের চেয়ারম্যান নুরুল ইসলাম মাহবুব, বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট আলহাজ্ব আলা উদ্দিন চৌধুরী, প্রবাসী পল্লীর ডাইরেক্টর বিশিষ্ট ব্যবসায়ী এমদাদ আহমদ, সাংবাদিক নজরুল ইসলাম বাসন, সাংবাদিক শাহ ইউসুফ, ব্যাবসায়ী জিএম ওয়েস ও এম মুমিন। আলোচনায় অংশগ্রহণ করেন ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বারের নেতৃবৃন্দের মধ্যে কাজী এনায়েত উল্লাহ, সেলিম আহমদ প্রমুখ। এর আগে ১৯টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে পূর্ব লন্ডনের অ্যাট্রিয়াম হলে উদ্বোধন করা হয় এনআরবি উইক। এতে জাতীয় সংঘে স্থায়ী মিশনের সাবেক দূত ড. এ কে আব্দুল মোমেনসহ শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। জানা গেছে, সপ্তাহব্যাপী এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশনে প্রতিদিনই বিভিন্ন ধরনের আকর্ষণীয় আয়োজন থাকবে। এর মধ্যে আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে এডুকেশন ফেয়ার, হেলথ ফেয়ার, ট্রেড ফেয়ার, ফ্যাশন শো, নৌকা বাইস, নগর উন্নয়ন, আইটি সেমিনার ইত্যাদি উল্লেখযোগ্য।
সাপ্তাহিক দেশ’র সাথে আলাপকালে ‘এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন’ এর উদ্যোক্তা এনাম আলী এমবিই বলেন, নতুন প্রজন্মের কাছে বাংলাদেশকে সম্ভাবনাময় দেশ হিসেবে পরিচয় করিয়ে দেওয়াই এই আয়োজনের মুল লক্ষ্য। তিনি বলেন, আমরা দেশে গিয়ে প্রবাসী এবং বিদেশে অভিবাসী। আমাদের নিজেদের কোনো পরিচয় থাকে না। আমরা আমাদের পরিশ্রম ও কর্মদক্ষতা দিয়ে ভিনদেশে এসে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছি, এটাই আমাদের সবচেয়ে বড় স্বার্থকতা। তবে, এই অগ্রযাত্রায় আমাদের অনেক কষ্ট করতে হয়েছে। আমাদের এখন সময় হয়েছে একজন এনআরবি হিসেবে দেশের জন্য ও আমাদের তৃতীয় প্রজন্মের জন্য কিছু করার। তিনি ‘এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন’ সফল করতে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা কামনা করেন এবং কনভেনশনে অংশগ্রহণে আগ্রহীদেরকে বিবিসিসিআই অফিসে (ফোন ০২০ ৭২৪৭ ৫৫২৫) যোগাযোগ করে নাম রেজিস্ট্রেশন করতে আহবান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button