ইসরাইলি অপচেষ্টা বিশ্বমুসলিমকে ক্ষেপিয়ে তুলছে: সৌদি আরব

abdallah-al-mouallimiআল-আকসা মসজিদ দখলের ইসরাইলি অপচেষ্টা সারা বিশ্বের মুসলিমদের ক্ষেপিয়ে তুলছে যেটা বিশ্ব বিপর্যয়ের কারণ হতে পারে।
মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভাষণে জাতিসংঘে নিযুক্ত সৌদিদূত আবদুল্লাহ আল-মোল্লিমি বলেন, সৌদি আরব আল-কুদস ও হারাম আল-শরিফের ক্ষতি হয় এমন সকল পদক্ষেপের বিরোধিতা করে।
আল-আকসা মসজিদের দরজায় ইসরাইলি বাহিনী মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। এর পরিপ্রেক্ষিতে মুসলিমরা প্রতিবাদ বিক্ষোভ করে। ইতোমধ্যে এ ঘটনাকে কেন্দ্র করে ইসরাইলি হামলায় ৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপরদিকে পশ্চিম তীরে এক হামলায় তিনজন ইসরাইলি নিহত হয়।
মঙ্গলবার রাতে আল-আকসা মসজিদ সংলগ্ন এলাকায় নামাজ আদায় করতে আসা মুসলিমদের উপর ইসরাইলি পুলিশ টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুড়েছিল। এতে অন্তত ১৩ ফিলিস্তিনি আহত হয়।
প্রথমে ইসরাইল ডিটেক্টরগুলো অপসারণ করতে অস্বীকার করে এবং নিরাপত্তা ব্যবস্থাগুলো বিশ্বজুড়ে অন্যান্য পবিত্র স্থানে পরিচালিত পদ্ধতির অনুরূপ দাবি করে।
পরে আন্তর্জাতিক সমালোচনা ও চাপের মুখে ইসরাইলের নিরাপত্তা পরিষদ সোমবার রাতে মেটাল ডিটেক্টর অপসারণের সিদ্ধান্ত নেয়।
১৯৬৭ সালে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়। ১৯৮০ সালে সমগ্র শহরটিকে একত্রিত করে এটিকে ইসরাইলের একটি অবিচ্ছেদ্য এলাকা হিসাবে ঘোষণা করে। তবে, দেশটির এই পদক্ষেপে আন্তর্জাতিক সম্প্রদায়ের কোনো স্বীকৃতি নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button