ব্রিটেনে ঝুলন্ত পার্লামেন্ট

ukelectionআশঙ্কাই সত্যি হলো, ব্রিটেনের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে প্রধানমন্ত্রী টেরেসা মে-র  কনজারভেটিভ পার্টি। ফলে আগাম নির্বাচনের মধ্য দিয়ে একটি ঝুলন্ত পার্লামেন্ট পেলো যুক্তরাজ্য। বিবিসি এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, আর যে কয়েকটি আসনে ফল ঘোষণা বাকি আছে সেগুলো দিয়ে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি সংসদে সংখ্যাগরিষ্ঠতা পাবে না।
বিবিসির হিসাব অনুযায়ী, প্রধানমন্ত্রী টেরেসা মে’র দল ৩১৮টি আসন পাবে আর বিরোধী লেবার পার্টি পাবে ২৬২টি। একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৩২৬টি আসন।
এদিকে লেবার নেতা জেরমি করবিন ইতোমধ্যে প্রধানমন্ত্রী টেরেসা মে’কে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। অন্যদিকে টেরেসা মে বলেছেন, দেশে এখন প্রয়োজন স্থিতিশীলতা এবং তার দল সেটা নিশ্চিত করবে।
পার্লামেন্টের মেয়াদ আরো তিন বছর বাকি থাকলেও বছরের শুরুতে ব্রেক্সিটের পক্ষে অপ্রত্যাশিত গণরায়ের পর ডেভিড ক্যামেরন সরে গেলে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন টেরেসা মে।
বৃহস্পতিবার পার্লামেন্টের ৬৫০টি আসনে ভোটগ্রহণ শেষ এই পর্যন্ত যতটির ফলাফল এসেছে; তাতে স্পষ্ট যে সরকার গঠনের মতো ৩২৬টি আসন কোনো দলই পাচ্ছে না।
গতবার ৫৪টি আসন জেতা স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির (এসএনপি) আসন কমে ৩৪টিতে দাঁড়াচ্ছে; অন্যদিকে লিবারাল ডেমোক্র্যাটদের আসন পাঁচটি বেড়ে ১২টি হচ্ছে। ডেমক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি পেতে যাচ্ছে ১০টি আসন।
২০১৫-র সাধারণ নির্বাচনে ভোট দিয়েছিলেন ৪ কোটি ৬৫ লাখ ভোটার। এবার ভোটার ছিল চার লাখ বেশি। তার মধ্যে প্রায় ৬৮ শতাংশ ভোট দিয়েছেন।
এবার লেবারদের ভোট সাড়ে ৯ শতাংশ এবং টোরিদের ভোট সাড়ে ৫ শতাংশ বেড়েছে; বড় অন্য দলগুলোর ভোট কমেছে, সবচেয়ে বেশি ১০ শতাংশ কমেছে ইউনিয়নিস্ট পার্টির।
ভোটের এই ফল প্রধানমন্ত্রীর টেরিজা মে’র জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে, কেননা তিন বছর বাকি থাকতেই তিনি যে বাজি ধরেছিলেন, তাতে হারতে হচ্ছে তাকে।
ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হওয়ার প্রক্রিয়া সারতে আগাম ভোট দিয়ে পার্লামেন্টে নিজেদের অবস্থান আরো শক্তিশালী করতে চেয়েছিলেন টেরেসা।
কিন্তু ভোটচিত্র দেখে টেরিজ মে’কে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন লেবারদের উজ্জীবিত করা নেতা জেরমি করবিন।
ইসলিংটন নর্থ আসনে আবার জয়ের পর করবিন বলেন, ‘তিনি যা পেয়েছেন তা হলো; রক্ষণশীলরা আসন হারিয়েছে, ভোট হারিয়েছে, সমর্থন হারিয়েছে এবং আত্মবিশ্বাস হারিয়েছে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button