জাকির নায়েককে নাগরিকত্ব দিল সৌদি সরকার

Zakirভারত সরকারের হয়রানির শিকার হয়ে গত বেশ কিছু দিন যাবত বিদেশে অবস্থান করছেন ইসলাম প্রচারক ডা. জাকির নায়েক। এমন পরিস্থিতিতে তাকে নাগরিকত্ব প্রদান করেছে সৌদি আরব।
‘সন্দেহভাজন সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করে গত মাসে জাকির নায়েককে গ্রেপ্তার করতে ভারত সরকারের পক্ষ থেকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির সময় জাকির মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। এরপর তিনি ভারতে না ফেরার সিদ্ধান্ত নেন।
প্রায় ৫ বছর আগে মালয়েশিয়া সরকার জাকির নায়েককে স্থায়ী রেসিডেন্সি পারমিট দিয়েছিল।
বর্তমানে জাকির নায়েক সৌদিতে অবস্থান করছেন এবং বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সরাসরি হস্তক্ষেপে তাকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে।
ভারতের পাসপোর্ট কর্তৃপক্ষ সম্প্রতি জাকির নায়েকের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নেয়। এমতাবস্থায় সৌদিতে অবস্থানরত ডা. নায়েককে ভারতে ফেরত পাঠাতে বাধ্য থাকতো সৌদি সরকার। কিন্তু নাগরিকত্ব দেয়ার ফলে এখন তাকে ভারত সরকারের চাহিদা মতো জন্মভূমিতে ফেরত পাঠাতে বাধ্য থাকবে না সৌদি আরব।
৫১ বছর বয়সী এই ইসলাম প্রচারকের বিরুদ্ধে ভারত সরকার অভিযোগ তুলে, ঢাকার গুলশানে আর্টিজান হোটেলের হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্য থেকে ‘অনুপ্রেরণা’ নিয়েছিল। যদিও ভারত সরকারের এমন অভিযোগ ‘উদ্দেশ্যমূলক’ বলে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচিত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button