ইংল্যান্ডের হাসপাতালগুলোতে সাইবার হামলা

nhsইংল্যান্ডের হাসপাতালগুলোর কম্পিউটার ব্যবস্থা ভয়াবহ সাইবার হামলার শিকার হয়েছে। দেশটির স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ (এনএইচএস) জানিয়েছে, সাইবার হামলার ফলে হাসপাতালগুলোর কম্পিউটার ব্যবস্থা অচল হয়ে পড়েছে। ফলে অনেক হাসপাতাল জরুরি সেবা প্রয়োজন এমন রোগীদের অন্যত্র স্থানান্তর করতে বাধ্য হচ্ছে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক খবরে বিষয়টি জানা গেছে।
ইংল্যান্ডজুড়ে ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) আইটি সিস্টেমে একের পর পর এক সাইবার আক্রমণ শুরু হয়। সাইবার হামলার শিকার হওয়া কম্পিউটারগুলোর মনিটরে ভেসে ওঠে অর্থ দাবির বার্তা। এসব বার্তায় বলা হচ্ছে, কম্পিউটার চালু করতে হলে অর্থ দিতে হবে।
সাইবার নিরাপত্তায় নিয়োজিত ব্যক্তিরা এই হামলায় ব্যবহৃত ভাইরাসকে র‍্যানসামওয়্যার বলে অভিহিত করেছেন। এই সাইবার হামলার শিকার কম্পিউটারগুলো দ্রুত চালু করা কঠিন। ফলে হাসপাতালগুলোর কম্পিউটার ব্যবস্থা অচল হয়ে পড়েছে। এতে করে রোগীদের তথ্য, ডাক্তার দেখানোর সময়সূচি, অভ্যন্তরীণ ফোন ও ইমেইল ব্যবস্থা অচল হয়ে পড়েছে।
এনএইচএস ডিজিটালের পক্ষ থেকে জানানো হয়েছে, এনএইচএসের অনেক সংস্থাই অভিযোগ করেছে তাদের কম্পিউটার ব্যবস্থা র‍্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হয়েছে। তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে। এই মুহূর্তে আমাদের এমন কোনও প্রমাণ নেই যাতে ধারণা করা যায় রোগীদের তথ্য চুরি হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার, ডিপার্টমেন্ট অব হেলথ ও এনএইচ এই বিষয়ে যৌথভাবে কাজ করছে।
এনএইচএস ডিজিটাল দাবি করেছে, শুধু এনএইচএসকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়নি। আরও অনেক সংস্থা ও প্রতিষ্ঠান হামলার শিকার হয়েছে।
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, একটি হাসপাতালের মনিটরে ৩০০ ডলার দাবি করার বার্তা প্রদর্শিত হয়েছে।
এই বিষয়ে ইংল্যান্ডে স্বাস্থ্য মন্ত্রণালয় বা প্রধানমন্ত্রী থেরেসা মে-র তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি। বিরোধী দল লেবার পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, এই হামলা প্রমাণ করে সরকারের নীতির মূলকেন্দ্র হওয়া উচিত সাইবার নিরাপত্তা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button