৫০ সহস্রাধিক দৌড়বিদদের অংশ গ্রহণ

৩৭তম লন্ডন ম্যারাথন অনুষ্ঠিত

marathonআজ রোববার ৩৭তম লন্ডন ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের স্বনাম খ্যাত দৌড়বিদরা এই ম্যারাথনে অংশ গ্রহণ করেন। লন্ডন ম্যারাথনে এবার প্রায় ৫০ সহস্রাধিক দৌড়বিদরা অংশ গ্রহণ করেন। সকাল ৯টা ২০ মিনিটে মহিলা বিভাগের দৌড় প্রতিযোগিতা শুরু হয় এবং সকাল ১০টায় শুরু হয় পুরুষ বিভাগের। গ্রীনিচ পার্ক, সেন্ট জিন্স পার্ক, দি মল হয়ে বাকিংহ্যাম প্যালেস এ এই দৌড় শেষ হয়। দীর্ঘ ২৬.২ মাইলের পথ পাড়ি দিয়ে প্রতিযোগীরা তাঁদের কাংখিত শিরোপা অর্জন করতে হয়েছিল।
এবারের লন্ডন ম্যারাথন-এ মহিলা বিভাগে প্রথম হওয়ার শিরোপা অর্জনকারী সৌভাগ্যবান কেনিয়ার মহিলা হচ্ছেন মেরি ক্যাথানী। তিনি বিশ্বের দ্বিতীয় দ্রুততম মহিলা হিসেবে এই খেতাব অর্জন করেন। তিনি ২ ঘণ্টা ৫ মিনিট এক সেকেন্ডে এ তাঁর গন্তব্য স্থানে পৌছাতে সক্ষম হন।
অপরদিকে পুরুষ বিভাগে ডেনিয়াল ওয়ানজিরু প্রথম হয়েছেন। তিনি ও একজন কেনিয়ান। তিনি ২ ঘণ্টা ৫ মিনিট ৫৬ সেকেন্ডে তাঁর কাংখিত গন্তব্যে পৌছান। সেসময় রাস্তার দুপাশে দণ্ডায়মান হাজার হাজার সব বয়সী মানুষেরা হাত নাড়িয়ে উল্লাস প্রকাশ করেন ও অভিবাদন জানান।
ম্যারাথনে শত শত চ্যারিটি সংস্থার প্রতিনিধি, কর্মীরা অংশগ্রহণ করেন। ম্যারাথনে হাজার হাজার মানুষের মধ্যে প্রায় ৭শ ৫০ হাজার পানির বোতল সরবরাহ করা হয়। ম্যারাথন উপলক্ষ্যে পুরো লন্ডন শহরে ছিল এক আনন্দ মুখর পরিবেশ। পুরো ম্যারাথনটির দৃশ্য ব্রিটেনের মেইনষ্ট্রিম সব মিডিয়া গুলো সরাসরি সম্প্রচার করে।
উল্লেখ্য, ম্যারাথন (ইংরেজি ভাষায় Marathon) দূরপাল্লার দৌড় খেলাবিশেষ। দাপ্তরিকভাবে এ দৌড়ের দূরত্ব নির্ধারণ করা হয়েছে ৪২.১৯৫ কিলোমিটার বা ২৬ মাইল ৩৮৫ গজ। সচরাচর খেলা পরিচালনায় রাস্তা ব্যবহার করা হয় বিধায় এটি রোড রেস বা রাস্তায় দৌড় খেলা নামে পরিচিত। প্রাচীন গ্রীক সৈনিক ফেইডিপ্পিডেস কর্তৃক ম্যারাথনের যুদ্ধ জয়ের সংবাদ বহন করে দৌড়ে এথেন্স নগরে নিয়ে এসেছিলেন। ম্যারাথনের যুদ্ধকে স্মরণীয় করে রাখতেই এ দৌড়ের নামকরণ করা হয় ম্যারাথন দৌড়।
১৮৯৬ সালে আধুনিক অলিম্পিক ক্রীড়ায় ম্যারাথন খেলা শুরু থেকেই প্রচলিত ছিল। কিন্তু ১৯২১ সালের পূর্ব পর্যন্ত এ খেলার সুনির্দিষ্ট মানদণ্ড ছিল না। প্রতি বছর বিশ্বে গড়ে পাঁচ শতাধিক ম্যারাথন ক্রীড়া অনুষ্ঠিত হয়ে আসছে। এ খেলায় বিপুলসংখ্যক ক্রীড়াপ্রেমী সৌখিন দৌড়বিদগণ অংশ নিয়ে থাকেন। ক্ষুদ্রতম ম্যারাথন হিসেবে বিবেচিত স্ট্যানলী ম্যারাথনে শুধুমাত্র কয়েক ডজন প্রতিযোগী অংশ নিতে পারেন। কিন্তু বৃহৎ পরিসরের ম্যারাথনে দশ হাজারেরও বেশি প্রতিযোগী অংশগ্রহণ করতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button