চীন-সউদী সম্পর্কে নতুন মোড় ৬৫ বিলিয়ন ডলারের চুক্তি

chainaসউদী আরবের সঙ্গে ৬৫ বিলিয়ন ডলারের চুক্তি করেছে চীন। এশিয়া সফররত সউদী বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সউদ এখন চীনে রয়েছেন। বেইজিংয়ে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের পর উভয়ে ওই চুক্তিতে স্বাক্ষর করেন।
চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঝাং মিংয়ের বরাত দিয়ে রাশিয়ান বার্তা সংস্থা রাশিয়ান টাইমস (আরটি) জানিয়েছে, শক্তি সম্পদ থেকে মহাকাশ পর্যন্ত সবকিছুতেই সহযোগিতার জন্য ওই সমঝোতা হয়েছে।
প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ঝাং মিং বলেন, ‘প্রেসিডেন্ট শি জিনপিং ও বাদশাহ সালমান পুরনো বন্ধু।’ তিনি আরো বলেন, ‘চীন ও সউদী আরবের মধ্যকার সহযোগিতামূলক কার্যক্রম এরই মধ্যে অনেক বড় কিছু অর্জন করেছে এবং সামনে আছে অনেক বড় সম্ভাবনা।’
নিজ দেশে বিনিয়োগ সুযোগ ও বাণিজ্য বাড়াতেই বাদশাহ সালমান সাম্প্রতিক সফরে বের হয়েছেন। এশিয়ার দেশগুলোর জন্য সউদী আরবের তেল খুবই গুরুত্বপূর্ণ। দেশটি চীনের তেলের বাজারও বাড়াতে চায়। চীনে তেল রপ্তানির ক্ষেত্রে গত বছরই রাশিয়ার চেয়ে পেছনে পড়ে যায় সউদী।
এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, সউদী বাদশার এ সফর চীনের সঙ্গে সউদীর সম্পর্ক আরো জোরদার করবে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, চীন মধ্যপ্রাচ্য সঙ্কটে নাক গলায় না। আর এ কারণেই মধ্যপ্রাচ্যের কাছেও চীন বিশেষভাবে গুরুত্বপূর্ণ।
নাম প্রকাশে অনিচ্ছুক একটি মুসলিম প্রধান দেশের কূটনীতিক জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে চীনের ভূমিকা কেবলই একজন ‘সৎ ক্রেতা’ হিসেবে। তিনি বলেন, চীন কোনো পক্ষ  নিবে না এবং সেটা প্রশংসনীয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button