বিক্ষোভে উত্তাল রোমানিয়া

rumeniaসরকারী কর্মকর্তাদের দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া। দুর্নীতির দায়ে অভিযুক্ত সরকারি কর্মকর্তাদের মুক্তি দেয়া বিষয়ে জরুরি আদেশ জনগণের প্রতিবাদের মুখে রোমানিয়া সরকার প্রত্যাহার করলেও বিক্ষোভের উত্তাপ না কমে আরও বাড়ছে।
রোববার রাত পর্যন্ত রাজধানী বুখারেস্টসহ রোমানিয়ার বিভিন্ন শহরের রাজপথে প্রায় ৫ লাখ বিক্ষোভকারী প্রতিবাদ মিছিলে জড়ো হয়।
জরুরি বৈঠক ডেকে রোববার রোমানিয়ার বামপন্থি সরকার আদেশটি প্রত্যাহারের সিদ্ধান্ত নিশ্চিত করে। পার্লামেন্টে উপস্থাপনের জন্য এর যে সংশোধিত প্রস্তাবনা তৈরি করা হয়েছে সেটা নিয়েও আসন্তোষ প্রকাশ করে প্রতিবাদকারীরা। তাদের অনেকেই প্রধানমন্ত্রী সোরিন গ্রিনডিয়ানুর পদত্যাগ দাবি করছেন।
গত বুধবার রোমানিয়ায় একটি জরুরি সরকারি আদেশ জারি করা হয়। ওই আদেশের অধীনে দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত কয়েক ডজন সরকারি কর্মকর্তাকে ছেড়ে দেয়ার সম্ভাবনা তৈরি হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, প্রধানমন্ত্রী গ্রিনডিয়ানু তার পক্ষের যারা দুর্নীতির দায়ে শাস্তি পেয়েছিল তাদের মুক্তি দেয়ার চেষ্টা করছেন।
সরকার এর জবাবে বলে, কারাগারগুলোতে কয়েদি সংখ্যা ধারণক্ষমতার অতিরিক্ত হয়ে যাওয়ায় কারাগার খালি করার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই জরুরি আদেশ জারির পর থেকেই প্রতিবাদে নেমেছে রোমানিয়ার জনগণ। -বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button