বিশ্ব মুসলিমের শান্তি কামনায় শেষ হলো ইজতেমার প্রথম পর্ব

Ijtemaবিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনায় শেষ হলো তুরাগ নদীর তীরে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী ৫২ তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত।
প্রচণ্ড শীত উপেক্ষা করে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে মোনাজাতে অংশ নিতে হাজির হয়েছেন লাখো ধর্মপ্রাণ মুসলিম জনতা।
টঙ্গীর তুরাগ নদীর তীরে লাখ লাখ মানুষের অংশগ্রহণে আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লীর মাওলানা মোহাম্মদ সা’দ।
রবিবার সকাল ১১টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়। শেষ হয় বেলা পৌনে ১২টার দিকে।
বয়ান করেন দিল্লীর মাওলানা মোহাম্মদ সা’দ। এরপর তিনিই বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, ভ্রাতৃত্ব, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে আরবি ও উর্দু ভাষায় মোনাজাত পরিচালনা করেন।
মাওলানা সাদ তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহ.)-এর নাতি। বর্তমানে তিনি তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনে মুরব্বি হিসেবে দায়িত্ব পালন করছেন।
প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ইজতেমার মাঠ। টঙ্গী মাঠ পরিণত হয় ধর্মীয় উৎসবের নগরীতে।
এদিকে মোনাজাতে অংশ নিতে যাতে মুসল্লীদের সুবিধা হয় তার জন্যে আজমপুর, উত্তরাসহ আশ- পাশের ১০ কিলোমিটার এলাকা জুড়ে বিশেষ মাইকের ব্যবস্থা করে জেলা প্রশাসন।
গত শুক্রবার বাদ ফজর শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। এতে অংশ নেন দেশের ১৭টি জেলার লাখ লাখ মুসল্লিসহ অর্ধশতাধিক দেশের কয়েক হাজার মুসল্লি। এ বছর দুই ধাপে বিশ্ব ইজতেমায় অংশ নেবেন দেশের ৩৩টি জেলার মুসল্লিরা।
প্রথম ধাপে অংশ নিয়েছে- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপালগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা ও যশোর জেলার মুসল্লিরা।
আগামী ২০ জানুয়ারি দ্বিতীয় দফায় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে এবং ২২ জানুয়ারি অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button