ইইউতে ফিরতে চায় ব্রিটেন

EUজার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল জানিয়েছেন, বৃটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তাকে বলেছেন, ব্রিটেন চায় ইউরোপীয় ইউনিয়নের ‘পূর্ণ সদস্য’ হতে। শুক্রবার সকালে সম্মেলন শুরুর আগে এ কথা জানান মেরকেল।
ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটেন বের হয়ে গেলেও দেশটির সাথে কাজের সম্পর্ক ভালো আছে বলে উল্লেখ করেছেন জার্মান চ্যান্সেলর।
ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের প্রথম দিন ছিল বৃহস্পতিবার। সেইদিনের কথা উল্লেখ করে মেরকেল বলেন, আমাদের জন্য এটা আসলেই একটা ভালো বার্তা। বৃহস্পতিবারের সম্মেলনে বৃটেনের নতুন প্রধানমন্ত্রী থেরেসা মে প্রথমবারের মতো অংশ নিলেন।
এবারের সম্মেলনের মূল উদ্দেশ্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে অভিবাসীর প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নেয়া। গত বছর ১০ লাখ অভিবাসন প্রত্যাশী ইউরোপে প্রবেশ করেছে। তাই সীমান্তে নিয়ন্ত্রণ আরোপের বিষয়টিতে সিদ্ধান্তে পৌঁছাবেন তারা।
আর কবে নাগাদ শেঙেন দেশগুলোর মধ্যে ক্ষণস্থায়ী চেকপোস্টগুলো সরিয়ে নেয়া হবে, সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে এই সম্মেলনে।
ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছেন, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কোনো প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ না রাখলে সেটার ভয়াবহ পরিণাম তাদের ভোগ করতে হবে।
তাই ব্রিটেনকে সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের সাথে আলোচনাটা মোটেও সহজ হবে না। সাংবাদিকরা আলোচনা শেষে ইইউ এর শীর্ষ নেতাদের ব্রিটেনের ইইউ ছাড়ার প্রসঙ্গে প্রশ্ন করেন।
নেতারা জানান ‘এটা ব্রিটেনের জনগণের হাতেই আছে। তবে তারা যদি ফিরে আসে তবে আমরা খুশিই হব।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button