ব্রেক্সিটের জন্য ব্রিটেনকে শাস্তি দেয়া হবে : ওলাঁদ

Olandব্রেক্সিটের জন্য ব্রিটেনকে শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদ। ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্যান্য দেশ যেন সংগঠনটি থেকে বেরিয়ে যেতে সাহস না করে, সে বিষয়ে সতর্ক করতেই এই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি। প্যারিসে এক নৈশ্যভোজ অনুষ্ঠানে ওলাঁদের বক্তব্যের পর গত শুক্রবার ব্রিটেনের মুদ্রাবাজারে অস্থিতিশীলতা দেখা দেয়। কিছু সময়ের জন্য ইউরোর বিপরীতে পাউন্ড দুর্বল হয়ে পড়ে।
ওলাঁদ জানান, এখন ইইউকে রক্ষা করা এর জনক ফ্রান্স ও জার্মানির দায়িত্ব।
তিনি বলেন, আজ ব্রিটেন কোনো ক্ষতিপূরণ না দিয়েই বের হয়ে যেতে চাইছে। এটি সম্ভব না। এ অবস্থায় থাকা ইইউ বা ব্রিটেনয কারো জন্যই মঙ্গলজনক নয়।
ওলাঁদ আরো বলেন, ব্রিটেন ব্রেক্সিটের মতো কঠিন একটি সিদ্ধান্ত নিয়েছে, ভাল কথা। ইইউ ত্যাগের ব্রিটেনের ইচ্ছাকে আমাদের ভালোভাবে খতিয়ে দেখতে হবে এবং আমাদেরকে কঠোর হতে হবে। যদি এটি না করি, তাহলে ইইউর প্রাতিষ্ঠানিক কাঠামো বিপদগ্রস্ত হবে। ব্রিটেনের দেখাদেখি অন্যান্য দেশও ইইউ থেকে বেরিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা করতে পারে বলে মনে করেন ওলাঁদ।
তিনি বলেন, ইউরোপ সবসময়ই সংকটের ভেতর দিয়ে গেছে। তবে এবারের সংকটটি ভিন্ন। এবার ইউরোপ সংকটের কারণ নয়। বরং ইউরোপই সংকটে রয়েছে।
ব্রেক্সিট নিয়ে এসব বক্তব্যের মাধ্যমে ওলাঁদ মূলত জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের কণ্ঠেরই প্রতিধ্বনি তুললেন। ওলাঁদের একদিন আগে গত বুধবার অ্যাঞ্জেলা মেরকেল বলেন, ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর ব্রিটেন যদি অভিবাসনকে সীমিত করে ফেলে, তবে ইউরোপের অভ্যন্তরীণ বাজারে তাদেরকে ঢুকতে দেওয়া হবে না। এরআগে গণভোটে ব্রিটেনের জনগণ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার রায় দেয়ার পরই পদত্যাগের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button