ঢাকায় সাড়ে ছয় হাজার বাড়ি পরিত্যক্ত

Dhakaঢাকা শহরে ৬ হাজার ৪৭১টি বাড়ি পরিত্যক্ত অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
আজ (০৫ অক্টোবর) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এম এ মালেকের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।
মন্ত্রী আরও জানান, রাষ্ট্রপতির আদেশ ১৬/৭২, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন সময়ে জারিকৃত অফিস আদেশ অনুসারে পরিত্যক্ত বাড়ি শহীদ পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের অনুকূলে বরাদ্দ দেওয়া হয়ে থাকে।
মো. নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দশম সংসদের এমপিদের মধ্যে যাদের ঢাকায় বসবাসের জন্য নিজস্ব জায়গা নেই তাদের বরাবরে বর্তমানে কোনো প্লট বরাদ্দের সিদ্ধান্ত নেই। তবে পরবর্তীতে রাজউক কোনো প্রকল্প গ্রহণ করলে এমপিদের মধ্যে প্লট বরাদ্দের বিষয়টি বিধি অনুযায়ী বিবেচনা করা হবে।
গাজী ম ম আমজাদ হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি প্লট না পাওয়া এমপিদের সংখ্যা রাজউকে সংরক্ষিত নেই। তবে এমপিদের অনুকূলে পূর্বাচল নতুন প্রকল্পে ১৫৫টি, সম্প্রসারিত উত্তরা তৃতীয় প্রকল্পে ৮৩টি এবং ঝিলমিল আবাসিক প্রকল্পে ১৯টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে।
সংরক্ষিত মহিলা আসনের সদস্য উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার নিম্ন আয়ের মানুষদের মাঝে স্বল্প খরচে ফ্ল্যাট বরাদ্দের লক্ষ্যে ঢাকার মিরপুর ১১ নং সেকশনে একটি, জাতীয় গৃহায়ন কতৃপক্ষের নিজস্ব অর্থায়নে মিরপুর ১১ নং সেকশনে আরও একটি, খুলনার বয়রাতে একটি, কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়নগঞ্জ পৌর এলাকায় বিশ্ব ব্যাংকের সাহায্যপুষ্ট ৫ হাজার ৭০০ ইউনিট বাসস্থান উন্নয়ন গ্রহণ করেছে। বর্তমানে প্রকল্পগুলো অনুমোদনের প্রক্রিয়াধীন রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button