ব্রিটেনের শরণার্থীদের উপর নিগ্রহ আরো বেড়েছে

Ban kiএম হেইট ক্রাইমের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করতে ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। ব্রেক্সিটের পর ব্রিটেনের শরণার্থীদের উপর নিগ্রহ আরো বেড়েছে বলে জানান মুন। ব্রিটেনে হেট ক্রাইম কমাতে সর্বাত্মক কাজ করতে আগামীকাল সোমবার দেশটির কর্র্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।
অভিবাসী ও শরণার্থীদের বিরুদ্ধে ইউরোপের উগ্রবাদীরা যে হিংসাত্মক কর্মকান্ড চালাচ্ছে তাকে হেট ক্রাইম বলে। আগামীকাল সোমবার নিয়ইয়র্কে অভিবাসী ও শরণার্থী সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের কয়েক দিন আগে এই আহ্বান জানালেন জাতিসংঘের মহাসচিব। শরণার্থীদের প্রতি সংহতি জানাতে ১৩ লাখ মানুষের স্বাক্ষরিত একটি আবেদন গ্রহণ করেন তিনি। আবেদনে লাখ লাখ শরণার্থীর প্রতি সংহতি ও একাত্মতা প্রকাশ করা হয়। এই আবেদনটি জমা দেওয়া হয়েছে জাতিসংঘের মহাসচিবের কাছে।
বান কি মুন বলেন, উদাসীনতার জন্য আর কোন নিরীহকে প্রাণ হারাতে দেবো না। আর কোন শিশুকে মৃত্যুর ঝুঁকিতে দেখতে চাই না। আমরা শরণার্থীদের সঙ্গে আছি। আগামী সপ্তাহের সম্মেলন শরণার্থীদের জন্যই হচ্ছে। শরণার্থীরা অন্য মানুষের মতো একটি বাড়ি, একটি স্কুল ও একটি সুযোগ চায় বলে বান কি মুন নিউইয়র্কে জানান।
শরণার্থীদের প্রতি সহায়ক হতে ‘উইথ রিফিউজি’ শিরোনামে কর্মসূচি ঘোষণা করা হয়। ১৯ জুন বিশ্ব শরণার্থী দিবসে এই আবেদন কর্মসূচি ঘোষণা করা হয়। জাতিসংঘের শরণার্থী শিবির অফিস এই কর্মসূচি ঘোষণা করে। আগামী সপ্তাহের সম্মেলনে ১৯৩ দেশের সরকারের প্রতিনিধি অংশগ্রহণ করবেন। তারা সবাই নিশ্চিত করবেন সব শরণার্থী শিশু স্কুলে যেতে পারবে। শরণার্থীদের প্রতি আর যেন কোনো উদাসীনতা দেখানো হয়। তারা যাতে নিরাপদে স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে একাত্ম হয়ে বসবাস ও কাজ করে অবদান রাখতে পারে সেই বিষয়ে নিশ্চিয়তা দেয়া হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button