ট্রাম্প ৬৫ কোটি ডলার ঋণখেলাপি

Trampযুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ঋণখেলাপি। তার কোম্পানিগুলোর কমপক্ষে ৬৫ কোটি ডলারের ঋণখেলাপি। এ তথ্য বেরিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা দ্য নিউইয়র্ক টাইমসের এক অনুসন্ধানে।ট্রাম্প জনগণের কাছে যে পরিমাণ ঋণ খেলাপির কথা বলেছেন এ সংখ্যা তার দ্বিগুন।
ট্রাম্প অর্গানাইজেশনের প্রধান ফিনান্সিয়াল কর্মকর্তা অ্যালেন ওয়েইসেলবার্গ ওই পত্রিকাকে বলেছেন, ট্রাম্পের ওই কোম্পানি পরিচালিত হয় পারিবারিকভাবে। ঋণ খেলাপির একটি উদাহরণ তুলে ধরেছে নিউইয়র্ক টাইমস।
তাতে বলা হয়েছে, ম্যানহাটানে সিক্সথ এভিনিউতে একটি অফিস। এ অফিসটি ৯৫ কোটি ডলারের ঋণ খেলাপি। এ অফিসে আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে ব্যাংক অব চায়না এবং গোল্ডম্যান স্যাশ।
উল্লেখ্য, মার্কিন শিল্প কারখানায় উপযুক্ত ট্যাক্স না দিয়ে কাজ নিয়ে যাচ্ছে বলে চীনের বিরুদ্ধে বিষোদগার করেছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে পাবলিক লেকচার দিয়ে ৬ লাখ ৭৫ হাজার ডলার গোল্ডম্যান স্যাশে থেকে গ্রহণ করার জন্য তীব্র সমালোচনা করেছেন হিলারি ক্লিনটনের।
তিনটি অংশীদারিত্বমুলক প্রতিষ্ঠানে রয়েছে ট্রাম্পের বিপুল পরিমাণ অর্থ। এ খাতে যে ঋণগ্রহীতা রয়েছেন তাদের খেলাপি ঋণের পরিমাণ ২০০ কোটি ডলার। এর মধ্যে একটি প্রকল্প হলো সিক্সথ এভিনিউয়ের ওই অফিস।
নিজের প্রতিষ্ঠানে আর্থিক অডিট হচ্ছে এই অজুহাতে নিজের আয়কর রিটার্ন প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্প। ফলে সেই সময়ে তার গোপন এ খবর প্রকাশ করায় নিশ্চয়ই বিব্রতকর অবস্থায় পড়ার কথা তার। তার প্রতি এর আগে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন বিলিয়নিয়র ব্যবসায়ী ও হিলারি ক্লিনটনের সমর্থক ওয়ারেন বাফেট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button