ইংল্যান্ডে সরকারী গ্রান্ট বন্ধ ঘোষণা

Uni Studentনতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ব্রিটিশ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার ব্যয় মেটাতে সরকারের কাছে গ্রান্টের জন্যে নয় লোনের জন্যে আবেদন করতে হবে। সোমবার থেকে কার্যকারিত সরকারি এই নিয়মে উচ্চ শিক্ষার ব্যয় মেটাতে তুলনামূলক দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের জন্যে ইংল্যান্ডে সরকারী গ্রান্ট বন্ধ হয়েছে।
এই গ্রান্টকে এখন সরকার লোন হিসেবে বিবেচনা করবে। গত বছরের জুলাইয়ে বাজেট বক্তৃতায় ইউনিভার্সিটি স্টুডেন্ট গ্রান্টকে লোনে পরিণত করার ঘোষণা দিয়েছিলেন তৎকালিন চ্যান্সেলার জর্জ অসবোর্ন। ১লা আগষ্ট সোমবার থেকে তা কার্যকর হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের কট্টর সমালোচনা করেছে দ্যা ন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়ন। এই সিদ্ধান্তকে শিক্ষার্থীতের জন্যে অসম্মানজনক বলেও ইউনিয়নের পক্ষ থেকে মন্তব্য করা হয়। এর মাধ্যমে দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের জীবনভর একটি লোনের গ্যাড়াকলে ফেলা হয়েছে বলে মন্তব্য করেছে দ্যা ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন।
ইংল্যান্ডে যেসব পরিবারের বছরে আনুমানিক আয় ২৫ হাজার কিংবা তার নীচে সেই সব পরিবারের ইউনিভার্সিটি পড়ুয়া শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার ব্যয় মেটাতে সরকারের কাছ থেকে বছরে প্রায় ৩ হাজার ৩শ ৮৭ পাউন্ড গ্রান্ট পেতেন। তৎকালিন চ্যান্সেলার জর্জ অসবোর্নের কারণে সেই গ্রান্ট এখন লোনে পরিণত হয়েছে। যারা পড়ালেখার পাশাপাশি ভালো আয়ের সুযোগ বা ক্ষমতা রাখে তাদের জন্যে ট্যাক্স পেয়ারদের অর্থ ব্যয় করা সমুচিন নয় বলে মন্তব্য করেছিলেন তৎকালিন চ্যান্সেলার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button