তুরস্কে তিন মাসের জরুরি অবস্থা ঘোষনা

Erduganতুরস্কে তিন মাসের জরুরি অবস্থা ঘোষনা করা হয়েছে। জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের পর গতকাল বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ১১ এর দিকে এক প্রেস কনফারেন্সে এমন ঘোষনা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেন, এ সময় দেশের গণতন্ত্র,  মানবাধিকার, মৌলিক অধিকার ও ব্যক্তি স্বাধীনতায় কোন ব্যাঘাত ঘটবেনা।
আঙ্কারায় জাতীয় নিরাপত্তা পরিষদের বিশেষ সভা এবং মন্ত্রিসভার বৈঠকের পর এক তিনি জরুরি অবস্থা জারি করেন। নিরাপত্তা পরিষদের সভাটি চলে চার ঘণ্টা ৪০ মিনিট ধরে, আর মন্ত্রিসভার বৈঠক হয় দুই ঘণ্টাব্যাপী।
এই ব্যবস্থার ফলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আঞ্চলিক গভর্নরদের ক্ষমতা বাড়াবে। এর ফলে আরো বেশি সময় ধরে লোকজনকে আটক রাখা যাবে, তল্লাসি চালানো এবং গ্রেফতারি পরোয়ানা জারি সহজ হবে। পুলিশের ক্ষমতাও বাড়বে।
আঙ্কারায় সরাসরি প্রচারিত টেলিভিশন বক্তব্যে এরদোগান বলেন, জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে আমরা তিন মাসের জন্য জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়েছি সংবিধানের ১২০ অনুচ্ছেদ অনুযায়ী।
তিনি বলেন, এই পদক্ষেপ গণতন্ত্র বা আইনের শাসনের বিরুদ্ধে নয়। এটা বরং আমাদের নাগরিকদের রক্ষার জন্য এবং গণতন্ত্রকে সুরক্ষিত করার জন্য।
এরদোগান বলেন, কমান্ডার অব চিফ হিসেবে আমি অভ্যুত্থানচেষ্টায় জড়িত ভাইরাস নির্মূল করা অব্যাহত রাখব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button