তেরেসা মের নতুন মন্ত্রিসভা

UKব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর তেরেসা মে নতুন মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ দেয়া শুরু করেছেন। মার্গারেট থ্যাচারের পর ব্রিটেনের ইতিহাসে দ্বিতীয় কোনো নারী প্রধানমন্ত্রী তিনি।
নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর তেরেসা মে জানান, শুধু গুটিকয়েক সুবিধাভোগীর জন্য তিনি কাজ করবেন না বরং ধনী-গরিবের মধ্যে তফাত ঘোচাতে কাজ করবেন। তবে নতুন মন্ত্রিসভার কয়েকজন সদস্যের নাম ঘোষণার পর লন্ডনের সাবেক মেয়র বরিস জনসনের নিয়োগে অনেকেই বিস্মিত হয়েছেন।
ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষের ক্যাম্পেইনার লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন নিয়োগ পেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে। স্বরাষ্ট্রমন্ত্রীর পদ পেয়েছেন আম্বার রাড। ডেভিড ক্যামেরনের জ্বালানিমন্ত্রী রাড অবশ্য ব্রিটেনের ইইউতে থাকার পক্ষে ছিলেন। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন মিচাইল ফ্যালন। তিনি ২০১৪ সাল থেকেই এ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। তিনি কনজারভেটিভ দলের সাবেক ভাইস চেয়ারম্যান ছিলেন। ইইউ থেকে বেরিয়ে আসার পর নানান দেন-দরবার করার জন্য তেরেসা মে নিয়োগ দিয়েছেন আর এক লিভ ক্যাম্পেইনার ডেভিড ডেভিসকে, ব্রেক্সিট মন্ত্রী হিসেবে। এর আগে তিনি কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান এবং ছায়া উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০০৩ থেকে ২০০৮ সালের মধ্যে মাইকেল হাওয়ার্ড এবং ডেভিড ক্যামেরন দুই সরকারের অধীনেই ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন ডেভিস। অন্যদিকে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড পেয়েছেন অর্থমন্ত্রীর পদ। জর্জ অজবোর্নকে মন্ত্রিসভা থেকে বিদায় করে দিয়ে তিনি অনেককেই অবাক করেছেন।
মন্ত্রিপরিষদে স্থান পাননি বিচারমন্ত্রী মাইকেল গোভ। নতুন মন্ত্রিপরিষদ গঠনের সময় তাকে বরখাস্ত করেছেন তেরেসা মে। শিক্ষামন্ত্রী নিকি মরগ্যান এবং সংস্কৃতিমন্ত্রী জন হুইটিংডেলও মন্ত্রিত্ব হারিয়েছেন। এদিকে জেরিমি হান্টও স্বাস্থ্যমন্ত্রীর পদে থাকছেন না। তবে তিনি মন্ত্রিত্ব হারাচ্ছেন না। তাকে নতুন কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হতে পারে বলে আশা করা হচ্ছে।
২৩ জুন ঐতিহাসিক এক গণভোটে ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত জয়ী হয়। সেদিনই পদত্যাগের ঘোষণা দেন ডেভিড ক্যামেরন। রানী এলিজাবেথ ডেভিড ক্যামেরনের পদত্যাগপত্র গ্রহণ করার পরপরই তেরেসা মেকে সরকার গঠনে আহ্বান করেন। রানী এলিজাবেথের শাসনামলের ১৩তম প্রধানমন্ত্রী তেরেসা মে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button