দেশের ৩০ লাখ মসজিদে একই খুতবা

শুক্রবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের ৩০লাখ মসজিদে জুমা’য় একই খুতবা দেওয়া হবে। এরইমধ্যে দেশের সব মসজিদে খুতবা পাঠানো হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বলছে, কোরআন ও সুন্নাহ’র আলোকে ইসলামের প্রকৃত ব্যাখ্যা প্রচারে ধারাবাহিকভাবে জুমা’র খুতবায় ইসলামের মৌলিক বিষয় অন্তর্ভুক্ত করা হবে।
শুক্রবার জুমা’র নামাজ আদায়ের পাশাপাশি খুতবা থেকে প্রয়োজনীয় দিকনির্দেশনা পাওয়া ধর্মপ্রাণ মুসলমানদের কাছে গুরুত্বপূর্ণ। সম্প্রতি রাজধানীর গুলশান এবং শোলাকিয়ায় জঙ্গি হামলার পর শান্তি ও মানবতার কল্যাণে ইসলামের প্রকৃত ব্যাখা তুলে ধরতে খুতবার বয়ানের জন্য জাতীয় দিকনির্দেশনা প্রণয়নের উদ্যোগ নেয় ইসলামিক ফাউন্ডেশন।
ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন,পবিত্র কোরআনে স্পষ্ট বলা হয়েছে যে, “ হে মুসলমানগণ একজন মানুষ, সে যা-ই হোক না কেনো পৃথিবীতে নিরাপদ জীবনধারণের অধিকার স্বীকৃত”।
তিনি আরও বলেন,‘ আমাদের এই দেশের সংবিধানও সকলকে নিজ নিজ ধর্ম পালনের অধিকার দিয়েছে’। কেউ ইসলামের বিধান লঙ্ঘন করলে আইন-আদালত আছে, কোরআন-হাদিসের আলোকেই এই দেশের এই বিচার ব্যবস্থাতেই এর বিচার হতে পারে’।
খুৎবার নির্দেশনায় জঙ্গিবাদ ও সন্ত্রাস রোধে সন্তানরা যাতে সন্ত্রাসীদের কবলে না পড়ে সে জন্য অভিভাবকদের করণীয় তুলে ধরা হয়েছে।
এসম্পর্কে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক জানান, ‘মুসলমানগণ আপনারা আপনাদের সন্তানদের বিষয়ে বিশেষভাবে মনোযোগী ও সাবধান থাকুন, তাদেরকে সুন্দর চরিত্রের শিক্ষা দিন। এটা ইসলামের একটি মৌলিক বিধান’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button