ব্রেক্সিট : বর্ণবাদ নতুন করে মাথাচাড়া দিয়েছে ব্রিটেনে

UKব্রেক্সিট গণভোটের পর বর্ণবাদের শিকার হয়েছেন বিবিসির এক সাংবাদিক। তার নাম সিমা কোতেচা। এ জন্য তিনি গভীর হতাশা প্রকাশ করেছেন। বলেছেন, এমন অবমাননাকর মন্তব্য আমাকে ১৯৮০র দশক থেকে শুনতে হয় নি কখনো। তিনি বিবিসির রেডিও ফোর-এর রিপোর্টার। তার বসবাস বৃটেনের বাসিংস্টোকে। তাকে আক্রমণ করতে ব্যবহার করা হয়েছে আপত্তিকর শব্দ। এ জন্য তিনি লিখেছেন, এমন গালিতে আমি হতাশ। আমাকে আমার নিজের শহরে এই মাত্র…বলে গালি দেয়া হলো! এমন কথা ১৯৮০র দশক থেকে কখনো আমাকে শুনতে হয় নি!
ব্রেক্সিট গণভোটের পর বৃটেনে বর্ণবাদ বৃদ্ধি পেয়েছে। তারই প্রমাণ সিমা কোতেচা। বিশেষ করে মুসলিমরা সেখানে বেশি বেশি বর্ণবাদ, অপমানের শিকার হচ্ছেন। মুসলিম কাউন্সিল অব বৃটেন (এমসিবি) এমন অনেকগুলো ঘটনা, ভীতির তথ্য একত্রিত করেছে। তারা এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে।
এমসিবি প্রধান ড. সুজা শফি বলেছেন, রাজনৈতিক সঙ্কট সামাজিক স্থিতিশীলতাকে হুমকিতে ফেলছে। অন্যদিকে লন্ডনে নিয়োজিত পোল্যান্ডের রাষ্ট্রদূত জাতিগত এই বিদ্বেষের ঘটনাগুলোতে নিন্দা জানানোর জন্য আহ্বান জানিয়েছেন বৃটিশ সরকারের প্রতি। এ ঘটনা নিয়ে বৃটিশ বিভিন্ন মিডিয়া সরব।
অনলাইন ইন্ডিপেন্ডেন্ট লিখেছে, ধর্মীয় বিশ্বাসের কারণে বৃটিশ মুসলিমরা এখন দুর্ভোগের শিকার হচ্ছেন। অনেক নারী তাদের নিত্যদিনের কাজে বেরুতে শঙ্কিত। ব্রেক্সিট ভোটের পর জাতিগত বিদ্বেষ বৃদ্ধির ফলে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মুসলিমদের ঘৃণা বিরোধী গ্রুপ টেল মামা তাদের বার্ষিক জরিপে দেখিয়েছে যে, গত বছরে জাতিগত বিদ্বেষ বেড়েছে শতকরা ৩২৬ ভাগ। তবে মুসলিম কাউন্সিল অব বৃটেন বলেছে, শুধু গত সপ্তাহান্তে তারা ১০০ জাতিগত ঘৃণার ঘটনা নথিবদ্ধ করেছে। গণভোটের পর বর্ণবাদী এই বিদ্বেষ সেখানে মাথাচাড়া দিয়ে উঠেছে। ব্রেক্সিট গণভোটের ফলে বর্ণবাদ এখন উন্মুক্ত হয়ে পড়েছে বলে সোমবার হাউজ অব কমন্সে মন্তব্য করেছেন লেবার দলের বিশিষ্ট নেতা হেরিয়েট হারম্যান। এতে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, লেবার দল নেতা জেরেমি করবিন সহ রাজনৈতিক নেতারা। পোলিশ ও অন্য সংখ্যালঘুরা বৃটেনজুড়ে গত কয়েকদিনে মারাত্মক মৌখিক গালির শিকার হচ্ছেন।
ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিল বলেছে, গত বৃহস্পতিবার থেকে রোববারের মধ্যে অনলাইনে পুলিশ এমন ঘৃণা সংক্রান্ত অপরাধের যে তথ্য পেয়েছে তা শতকরা ৫৭ ভাগ বৃদ্ধি পেয়েছে। টেল মামা বলেছে, এর বড় প্রভাব পড়ছে মুসলিম নারীদের ওপর, বিশেষ করে যারা ইসলামিক পোশাক পরে বাইরে বের হন। তাদের বিরুদ্ধে এই বর্ণবাদী আচরণ এতটাই বেড়েছে যে তারা নিজেদের দিন থেকে দিনের কর্মকান্ড থেকে নিজেদের গুটিয়ে রেখেছেন।
টেল মামার চেয়ার সাবেক লেবার পার্টির যোগাযোগ মন্ত্রী শহীদ মালিক। তিনি বলেছেন, আমরা একটি অপ্রদর্শিত অঞ্চলে অবস্থান করছি। অনলাইন ও রাজপথে মুসলিম বিরোধিতা যেন বিস্ফোরণ ঘটেছে। এক্ষেত্রে মুসলিম নারীরা বৈষম্যমুলকভাবে আক্রমণের শিকার হচ্ছেন। বর্ণবিদ্বেষী কাপুরুষদের টার্গেটে পরিণত হচ্ছেন তারা। ব্রেক্সিট ভোটের প্রেক্ষাপটে বর্ণবাদী বিদ্বেষ বৃদ্ধিতে যেভাবে বেরিয়ে আসছে। এ অবস্থায় সরকারকে কোন মোহের মধ্যে থাকা উচিত নয়। বৃটিশ সংখ্যালঘুদের বিরুদ্ধে দ্রুতই এ ঘটনা অস্বস্তিকর এক অবস্থায় রূপ নিতে পারে। তাই এখনই, আজই আমাদের সরকার, রাজনৈতিক দলগুলো ও আমাদের মিডিয়াকে তাদের দায়িত্ব নিতে হবে। নিশ্চিত করতে হবে যেন ব্রেক্সিট পরবর্তী বৃটেনে বর্ণবাদ ও অহেতুক ভয়কে প্রত্যাখ্যান করা যায়। আমাদের ইতিহাসের এই অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে নেতৃত্বের পরিপক্বতা প্রদর্শনে ব্যর্থ হলে তা আমাদের সবার জন্য এক কঠিন পরিণতি বয়ে আনবে।
রিপোর্টে বলা হয়েছে, বর্ণবাদী আচরণের শিকার যেসব মানুষ তার মধ্যে শতকরা ৬১ ভাগই নারী। তার মধ্যে আবার শতকরা ৭৫ ভাগ নারী। তারা মাথায় স্কার্ফ বা বোরকা পরার কাণে এমন আচরণের শিকার হচ্ছেন। টেল মামা বলেছে, নারীরা যখন পাবলিক গাড়িতে করে শহরে যাচ্ছেন বা সিটি সেন্টারে যাচ্ছেন বা কোনাকাটা করতে যাচ্ছেন তখনই তাদেরকে আক্রমণের শিকার হতে হচ্ছে। অবমাননার শিকার হতে হচ্ছে। এমন শতকরা ১১ ভাগ ঘটনা ঘটেছে স্কুল ও কলেজগুলোতে। এর মধ্যে আবার ৩৫টি ঘটনা ঘটেছে মানহানি করার মতো ঘটনা অথবা শারীরিক আক্রমণ। টেল মামা তাই বলেছে, এ জন্য অফস্টেড ও শিক্ষা মন্ত্রণালয়কে মুসলিম বিরোধিতার বিষয়টি আমলে নিতে হবে। স্কুল থেকে বর্ণবাদ তাড়াতে হবে। এমন ঘটনা এর আগেও অনেকবার রিপোর্ট হয়েছে। গত নভেম্বরে একজন নারী লন্ডনে একটি বাসে অন্তঃসত্ত্বা একজন মুসলিম নারীকে অপমান করছিলেন। তিনি অভিযোগ করছিলেন, ওই মুসলিম নারী আইসিসের সমর্থক। এ দৃশ্য সিসিটিভিতে ধরা পড়ে। অভিযুক্ত নারীকে স্থগিত রাখা জেল দেয়া হয়েছিল। এ ছাড়া অপমানের শিকার হচ্ছেন ট্যাক্সি চালকরাও। তাদের একজন ইয়াসির হোসেন। তিনি দ্য ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন, তাকে এ বছরের ১৮ই জুন জারজ বলে গালি দেয়া হয়েছে। টেল মামা যে তথ্য উপস্থাপন করেছে তাতে দেখা যায়, মুসলিমদের অপমান যারা করছে তাদের বেশির ভাগেরই বয়স ১৩ থেকে ১৮ বছরের মধ্যে। টেল মামা তাই বলেছে, এতে দেখা যাচ্ছে বেশির ভাগ টিনেজার উগ্র মৌলবাদী হয়ে উঠছে এবং তারা তাদের মূলধারা থেকে দূরে সরে যাচ্ছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী ক্যামেরন হাউজ অব কমন্সে নিন্দা জানালেও লন্ডনের মেয়র সাদিক খান স্কটল্যান্ড ইয়ার্ডকে বাড়তি নজরদারির নির্দেশ দিয়েছেন।
মুসলিম কাউন্সিল অব বৃটেনের সেক্রেটারি জেনারেল ড. শুজা মফি বলেছেন, আমাদের সব রাজনীতিবিদের প্রতি আমার আহ্বান তারা একত্রিত হোন। এই যে বিভাজন সৃষ্টি হয়েছে তা যেন তারা সারিয়ে তোলেন। এখন আমরা দেশজুড়ে ঘৃণামুলক বক্তব্য শুনতে পাচ্ছি, সংখ্যালঘুরা টার্গেট হচ্ছেন। এটা হতাশার। দ্য ইন্ডিপেন্ডেন্টের আরেক রিপোর্টে বলা হয়েছে, হ্যাকনিতে গণভোটের পর ধারণ করা একটি ভিডিও চিত্রে দেখা যাচ্ছে, গাড়ির ভিতর এক ব্যক্তি অন্য কাউকে বলছেন, ‘গো ব্যাক টু ইওর কান্ট্রি’। ফেসবুকে ‘ওরিং সাইনস’ নামে একটি এলবাম খোলা হয়েছে, তাতে এমন ঘটনার শিকার মানুষদের তথ্য সন্নিবেশ করা হচ্ছে। টুইটারে কিরস্টি অ্যালান নামে একজন পোস্ট দিয়েছেন এই বলে যে, গণভোটে কিভাবে ভোট দিয়েছেন এ কথা জিজ্ঞেস করতেই এক ইতালিয়ানকে অপমান করা হয়েছে। এমন অপমান করা হচ্ছে তাদেরকে যারা ইউরোপীয় ইউনিয়নেরও। ১৭ বছর বয়সে পোলান্ড থেকে বৃত্তি নিয়ে যুক্তরাজ্যে পড়তে এসেছেন আগাতা ব্রেজেজনিয়াক। তিনি এখন রসায়নে পিএইচডি করছেন। ৮ বছর ধরে তিনি যুক্তরাজ্যে বসবাস করছেন। তিনি বলেছেন, যুক্তরাজ্য আমার কাছে নিজের বাড়ির মতো। এখানে আমি নিজেকে নিরাপদ মনে করি। কিন্তু গণভোটের ফলে অনেক পোলিশের মতো আমিও মনে করি অসহিষ্ণুতা, বৈষম্য, বর্ণবাদ বৃদ্ধি পাবে। তিনিই বলেন, গণভোটের পর একজন নারী তাকে জিজ্ঞেস করেছেন তিনি পোলিশ কিনা। যখন তিনি স্বীকার করেন তখন তাকে শঙ্কিত হতে বলেন ওই নারী। তিনি যুক্তরাজ্যে থাকতে চাইলে তাকে ভিসা সংগ্রহ করতে বলা হয়। ব্রেজেজনিয়াক বলেন, তার এ কথায় আমার কান্না চলে এসেছিল। কেমব্রিজশায়ারে হান্টিংটনে ‘ইউরোপ ছাড়। আর কোন পোলিশ নীচ লোক নয়’ লেখা পোস্টার দেখতে পাওয়া গেছে। এমন কার্ড স্থানীয় প্রাইমারি স্কুলগুলোর বাইরে বিতরণ করা হয়েছে। ইংরেজি ও পোলিশ দু’ভাষাতেই লেখা এ পোস্টার। তবে এমন কোন ঘটনার সন্ধান পেলে পুলিশকে জানাতে বলেছে কেমব্রিজশায়ারের পুলিশ। পশ্চিম লন্ডনে পোলিশ অ্যান্ড সোশ্যাল কালচারাল এসোসিয়েশন ভাংচুর করা হয়েছে। মেট্রোপলিটন পুলি এ বিষয়টি তদন্ত করছে। বিবিসি লিখেছে, বৃহস্পতিবারের গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার পর বর্ণবাদ নতুন করে মাথাচাড়া দিয়েছে সেখানে। সামাজিক মিডিয়ায় অনেক মানুষ শুক্রবার গণভোটের ফলের পর গত ক’দিনে বর্ণবাদি আচরণ নিয়ে ব্যক্তিগত অভিজ্ঞতা লিখছেন অথবা তারা শেয়ার করছেন। টুইটারে পোস্টরেফারেসিজম হ্যাশট্যাগে সোমবার থেকে ২১,০০০ বার লেখা জমা পড়েছে। এতে বার্মিংহামের বাসিন্দা হেভেন ক্রলি লিখেছেন- সকালে আমার মেয়ে স্কুলে যাওয়ার পথে দেখেছে কতগুলো তরুণ একটি মুসলিম মেয়েকে লক্ষ্য করে চিৎকার করছে। তারা বলছে, বেরিয়ে যাও, আমরা তোমাদের (বৃটেন থেকে) বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছি। জিম ওয়াটারসন নামে একজন লিখেছেন, আমার মা একটি প্রাইমারি স্কুলে কাজ করেন। একজন লাতভিয়ান মহিলা তার বাচ্চাকে দিতে এসে চোখে অশ্রু নিয়ে বলেন, তারা (বৃটিশরা) আমাদের এদেশে চায় না। ওয়েলসের কারফিলি শহরে কনজারভেটিভ পার্টির নেতা সাজিয়া আওয়ান লিখেছেন, শুক্রবার তার টুইটারে একজন তাকে ব্যাগ-বাক্স গুটিয়ে চলে যেতে লিখেছেন। সাজিয়া লিখেছেন, আমার জন্ম কারফিলিতে। মিস আওয়ান লিখেছেন, এ দেশের জন্য আমার দুঃখ হচ্ছে। কারণ বিপজ্জনক একটি পরিস্থিতি তৈরি করা হয়েছে। (গণভোটের) ফলে বর্নবাদি ঘৃণা স্বীকৃতি পেয়েছে।
শুধু মুসলমান নয়, ঘৃণা-হামলার লক্ষ্য পূর্ব-ইউরোপীয়রাও হচ্ছেন বলে বহু অভিযোগ পাওয়া যাচ্ছে। ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় শহর হানটিংডনে ‘এদেশে আর পোলিশ ইঁদুর নয’ লেখা কাগজ শহরের পোলিশ বাসিন্দাদের হাতে ধরিয়ে দেয়া হয়েছে। পোলিশদের চিঠির বাক্সে ওই কাগজ ঢুকিয়ে দেয়া হয়েছে। লন্ডনে পোলিশদের একটি সংস্কৃতি কেন্দ্রে ভাঙচুরের একটি ঘটনা তদন্ত করছে পুলিশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button