হৃদপিণ্ড ছাড়া ৫৫৫ দিন !

Heartহৃদযন্ত্রটি ছাড়া মানুষের এক সেকেন্ডও বাঁচার কথা নয়। অথচ এই হৃৎপিণ্ড ছাড়াই ৫৫৫ দিন কাটিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের মিশিগানের বাসিন্দা ২৫ বছরের তরুণ স্ট্যান লারকিন।
২০১৪ সালের নভেম্বরে লারকিনের দেহ থেকে তার হৃৎপিণ্ড অপসারণ করা হয়। তবে ওই সময় হৃৎপিণ্ড প্রতিস্থাপনের জন্য কোনো দাতাকে পাওয়া যায়নি। তাই লারকিনকে যাতে দীর্ঘসময় হাসপাতালের বিছানায় শুয়ে থাকতে না হয়, সেজন্য চিকিৎসকরা তার পিঠে একটি ধূসর রঙের ব্যাগ চাপিয়ে দেন। আর এই ব্যাগটিই ছিল লারকিনের জীবন-মরণ। অর্থাৎ এই ব্যাগে থাকা ডিভাইসটি ছিলো কৃত্তিম হৃৎপিণ্ড, যা লারকিনের বুকের সঙ্গে সংযুক্ত ছিল। এর মাধ্যমেই সে শ্বাসপ্রশাসের কাজটি চালাতো। গত মে মাসে লারকিনের দেহে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করেছেন ইউনিভার্সিটি অব মিশিগান ফ্রাঙ্কেল কার্ডিওভাস্কুলার সেন্টারের চিকিৎসকরা। আগামী সপ্তাহেই পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবেন তিনি।
লারকিন বলেন, ‘এতোদিন ধরে কৃত্তিম হৃৎপিণ্ড নিয়ে জীবনযাপন করার কথা শুনলে অনেকে হয়তো আঁতকে উঠবেন। কিন্তু আমি তাদের বলতে চাই আপনাকে ভয় তাড়িয়েই এগুতে হবে। কারণ এটি আপনাকে সাহায্যই করবে।’
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে বর্তমানে চার হাজার রোগী রয়েছেন, যারা হৃৎপিণ্ড প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছেন। উপযুক্ত দাতার জন্য অনেককে মাস এমনকি বছরও অপেক্ষা করতে হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button