ত্রিশ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ রোজা এবার

Iftarউত্তর গোলার্ধের মুসলিমদের এবার ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময়ব্যাপী রোযা পালন করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে এ অঞ্চলে আগামী সোমবার থেকে পবিত্র রমযান মাস শুরু হওয়ার কথা রয়েছে। এবার প্রায় ২০ ঘণ্টা তাদের পানাহার থেকে বিরত থাকতে হবে। শীতকালে এ অঞ্চলের মুসলিমদের না খেয়ে থাকতে হয় আট ঘণ্টার মত।
গত বছরও আমাদের এই পরীক্ষা দিতে হয়েছিল। কিন্তু এবার এটা আরো চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। তবে এটা আমাদের অভিজ্ঞতার অবিচ্ছেদ্য অংশ এবং বেশির ভাগ মুসলিম এটাকে দৃঢ়ভাবে মোকাবিলা করেন, বলছিলেন মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সহকারী মহাসচিব ইব্রাহীম মোগরা।
যুক্তরাজ্যের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় উপোস থাকতে হবে স্কটিশ হাইল্যান্ডস ও আয়ল্যান্ডের বাসিন্দাদের। এখানে সূর্য অস্ত যায় না বললেই চলে। যেটা হয় তা হলো গোধূলি।
যুক্তরাজ্যের সবচেয়ে উত্তরের মসজিদ, ইনভার্নিস মসজিদের  ট্রাস্টি এবং পেশায় চিকিৎসক ওয়াহিদ খান বলেন, ‘এসব সত্ত্বেও মুসলিমরা রোজা রাখতে বদ্ধপরিকর। এটা কঠিন মনে হলেও রোজা রাখা আসলে সহজ।’
গত বছর যুক্তরাজ্যের মুসলিমরা জাকাত ও সদকা মিলিয়ে প্রায় ১০ কোটি পাউন্ড বা ১১৪০ কোটি টাকা দান করেন। এবার সেই রেকর্ড তারা ভাঙবেন বলে আশা করা হচ্ছে।
যুক্তরাজ্যের অন্যতম দ্রুত বিকাশমান দাতব্য হিউম্যান আপিলের প্রধান নির্বাহী ওসমান মকবুল বলেন, গত ৫ বছরে এখানে বার্ষিক  অনুদান বেড়েছে ছয়গুণ।  রমযানে অনুদান কয়েকগুণ বেড়ে যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button