সৌদিতে ওআইসি বাণিজ্য মেলায় বাংলাদেশ পুরষ্কৃত

OIC১৫তম ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ) বাণিজ্য মেলায় তৃতীয় স্থান অর্জন করায় বাংলাদেশ পুরষ্কৃত হয়েছে।
গত  ২২ মে সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এ মেলা শুরু হয় । পাঁচদিন ব্যাপী এ বাণিজ্য মেলায় ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে ৩৯টি দেশ এতে অংশগ্রহণ করে।
রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ড. মোহাম্মদ আবুল হাসান জানান, বাংলাদেশ প্রথমবারের মতো এ মেলায় ৩৬টি স্টল নিয়ে প্রায় ৪৪৮ বর্গমিটার জায়গা জুড়ে বিশাল প্যাভেলিয়ন নির্মাণ করে।
২২ মে রিয়াদের গভর্ণর যুবরাজ ফয়সাল বিন বন্দর মেলা উদ্বোধনের পর বাংলাদেশ প্যাভেলিয়নটি উদ্বোধন করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ থেকে আগত ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও রিয়াদে প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন।
মেলায় বাংলাদেশে উৎপাদিত ও তৈরিকৃত পণ্য যেমন- এগ্রোফুড, লেদার, জুট, টেক্সটাইল, প্লাস্টিক সামগ্রী প্রদর্শিত হয়। বাংলাদেশের স্টলগুলোতে ব্যাপক দর্শক ও ব্যবসায়ীদের সমাগম হয়। এতে তাৎক্ষণিক অর্ডারের মাধ্যমে চামড়াজাত পণ্য, খাদ্য সামগ্রী ইত্যাদির বিপুল ব্যবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয়।
মেলার চতুর্থ দিনে ২৫ মে মেলার আয়োজক ওআইসি এতে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশকে তৃতীয় স্থান অর্জনের ঘোষণা করে। ওআইসি’র বাণিজ্য সংগঠনের কর্মকর্তা বাংলাদেশ দূতাবাসের ইকনমিক কাউন্সেলরসহ কর্মকর্তা, ইপিবির প্যাভেলিয়ন ডিরেক্টর এর কাছে ট্রফি হস্তান্তর করেন। মেলায় বাংলাদেশী পণ্যের জন্য সৌদি ব্যবসায়ীগণ আগ্রহ প্রকাশ করে অনেকেই এই সকল পণ্য আমদানী প্রক্রিয়ার সহযোগিতা কামনা করেন। -রিয়াদ, সৌদি আরব থেকে সাগর চৌধুরী

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button