ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া প্রবৃদ্ধির জন্য মারাত্মক ঝুঁকি : জি৭

জি-৭ নেতৃবৃন্দ বলেছেন, আগামী মাসে গণভোটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেন বেরিয়ে গেলে তা বিপর্যয়কর অর্থনৈতিক পরিণতি ডেকে আনতে পারে।
জাপানে দুই দিনের বৈঠক শেষে গতকাল শুক্রবার এক ঘোষণায় তারা বলেন, ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া বৃহত্তর বৈশ্বিক বাণিজ্য, বিনিয়োগ ও কর্মসংস্থানের পথে উল্টো প্রবণতা সৃষ্টি করবে এবং এটা প্রবৃদ্ধির জন্যও মারাত্মক ঝুঁকি।
চূড়ান্ত ইশতেহারে বিশ্বের অর্থনীতি ও নিরাপত্তার হুমকি মোকাবেলায় অগ্রাধিকার হিসেবে বৈশ্বিক প্রবৃদ্ধিকে নির্ধারণ করা হয়েছে। তবে ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে অর্থনেতিক পরিণতির ব্যাপারেও সতর্কবাণী করা হয়েছে। যুক্তরাজ্য ইইউতে থাকবে না বেরিয়ে যাবে তা নিয়ে আগামী ২৩ জুন দেশটিতে গণভোট অনুষ্ঠিত হবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ২৮ জাতির এ জোটে থাকার পক্ষে প্রচারণা চালাচ্ছেন। সাম্প্রতিক জরিপগুলোতেও ইইউতে থাকার পক্ষে সমর্থন বেড়েছে। দুই দিনের আলোচনার পর যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, ইতালি, জার্মানি, ফ্রান্স ও জাপান ‘জরুরি অগ্রাধিকার’ হিসেবে বৈশ্বিক প্রবৃদ্ধিকে স্থান দিয়েছে।
এদিকে গ্রুপ অব সেভেন (জি-৭) নেতৃবৃন্দ এশিয়ায় নৌ উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
জাপানে দুই দিনের বৈঠক শেষে গতকাল শুক্রবার তারা এক বিবৃতিতে বলেন, পূর্ব ও দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন এবং বিরোধের শান্তিপূর্ণ ব্যবস্থাপনা ও নিষ্পত্তির ওপর বিশেষ গুরুত্বারোপ করছি। তবে বিবৃতিতে কোন দেশের নাম সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button