৫০ ডলারে উঠল জ্বালানি তেলের দাম

Oilবিশ্ববাজারে চলতি বছরের মধ্যে প্রথমবারের মতো ৫০ ডলারের ওপরে উঠেছে জ্বালানি তেলের দাম। গতকাল বৃহস্পতিবার রেকর্ড এই দামে বিক্রি হয়েছে অপরিশোধিত জ্বালানি তেল।
এদিন বিশ্ববাজারে ব্যারেল প্রতি ব্রেন্ট ক্রুড বিক্রি হয় ৫০ ডলার ২২ সেন্টে, যা গত বছরের নভেম্বরের পর থেকে সর্বোচ্চ দাম। জোগান কমিয়ে আনা ও বিশ্বব্যাপী চাহিদা বৃদ্ধিকেই জ্বালানি তেলের এই দামবৃদ্ধির কারণ বলে মনে করেন বিশ্লেষকরা। চলতি বছরের শুরুতে ব্রেন্ট ক্রুডের দাম কমে ব্যারেলপ্রতি ২৮ ডলারে নেমে যায়, যা ছিল গত ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন দাম। সেই অবস্থা থেকে এখন পর্যন্ত এর দাম বেড়েছে প্রায় ৮০ শতাংশ।
মার্কিন জ্বালানি বিভাগের তথ্য অনুযায়ী, ২০ মে পর্যন্ত চলতি সপ্তাহে দেশটিতে জ্বালানি তেলের মজুদ ৪২ লাখ ব্যারেল কমেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি জ্বালানি তেল যোগানদাতা দেশ কানাডাও তাদের গড়ে সরবরাহ ১০ লাখ ব্যারেল কমিয়েছে।
বিশ্লেষকরা বলছেন, জ্বালানি তেলের উৎপাদন সাময়িক বন্ধ রাখতে গত কয়েক মাস ধরে ওপেক ও রাশিয়ার মধ্যে আলোচনা দাম বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। এছাড়া চীন, ভারত ও রাশিয়ার মতো বিশ্বের শীর্ষ ক্রমবর্ধমান অর্থনীতির দেশগুলোতে চাহিদা প্রত্যাশার তুলনায় বাড়তে থাকায় তা জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ভূমিকা রাখছে বলেও মনে করছেন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button