মালয়েশীয়ার নিখোজ বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে!

Malaysiaমরিশাস ও দক্ষিণ আফ্রিকার সৈকতে বিমানের ধ্বংসাবশেষের দুটি খণ্ড পাওয়া গেছে। এটি প্রায় নিশ্চিতভাবেই নিখোঁজ মালয়েশীয় বিমান ফ্লাইট এমএইচ৩৭০-র বলে জানিয়েছেন মালয়েশীয় ও অস্ট্রেলীয় কর্মকর্তারা। ২০১৪ সালের মার্চে ২৩৯ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া বিমানটির রহস্য উদঘাটনের চেষ্টায় এটি একটি অগ্রগতি বলে জানিয়েছে বিবিসি।
২০১৪ সালের মার্চে ২৩৯ জন আরোহী নিয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের রাজধানী বেইজিং যাওয়ার সময় বিমানটি রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায়। রাডারের তথ্যে বিমানটি তার গতিপথ পরিবর্তন করে বিপরীত দিকে দক্ষিণ ভারত মহাসাগরের দিকে চলে গিয়েছিল বলে ধারণা পাওয়া যায়। দক্ষিণ ভারত মহাসাগরের কোথাও বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হয়।
পাওয়া সব ধ্বংসাবশেষ অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরোর (এটিএসবি) বিশেষজ্ঞরা ও অন্যান্য বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখছেন। তারা খণ্ডাংশগুলোতে তৈরির সময় দেওয়া বিভিন্ন চিহ্ন ও সাগরের বিভিন্ন প্রাণীর নমুনা বিশ্লেষণ করে খণ্ডাংশগুলো নিখোঁজ বোয়িং ৭৭৭ থেকে এসেছে কীনা তা যাচাই করে দেখছেন।
বৃহস্পতিবার এ বিষয়ে মালয়েশীয় পরিবহন মন্ত্রী বলেছেন, বিশেষজ্ঞদের ওই দল দক্ষিণ আফ্রিকা ও রদ্রিগেজ দ্বীপপুঞ্জে পাওয়া দুটি খণ্ডাংশ এমএইচ৩৭০-র বলে প্রায় নিশ্চিত হয়েছেন। এটিএসবিও জানিয়েছে, ওই খণ্ডাংশ দুটি ‘প্রায় নিশ্চিতভাবে’ ৯এম-এমআরও এর অংশ, এটি বিমানটির রেজিস্ট্রেশন নাম্বার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button