প্রখ্যাত আলেমে দ্বীন শায়েখ আব্দুল গণীর দাফন সম্পন্ন

সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জামেয়া মোহাম্মদিয়া হাড়িকান্দির মুহতামিম সিলেটের প্রখ্যাত আলেমে দ্বীন মাওলানা শায়েখ মোঃ আব্দুল গণী তারই প্রতিষ্ঠিত হাড়িকান্দি মাদরাসা মাঠে লাখো জনতার অংশগ্রহণের মধ্য দিয়ে বেলা ২টায় জানাজার নামাজ শেষে গত বুধবার দাফন সম্পন্ন করা হয়েছে।
গত মঙ্গলবার বিকাল ৫ ঘটিকার সময় সিলেট নগরীর পূর্ব জিন্দাবাজারস্থ সিলকো টাওয়ারে নিজস্ব ফ্লাটে তিনি ইন্তিকাল করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ১০ ছেলে, ৭ মেয়ে নাতি-নাতনিসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দেশ-বিদেশে তার হাজার হাজার ছাত্র রয়েছেন।
জানা যায়, মাওলানা শায়েখ আব্দুল গণী ১৯৪৩ সালের ১লা মার্চ জকিগঞ্জ উপজেলার জামুরাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম মোঃ ইনছান আলী। ১৯৬১ সনে ইছামতি আলিয়া মাদরাসা হতে ১ম বিভাগে আলিম, জামেউল উলুম গাছবাড়ী মাদরাসা থেকে ১৯৬৩ সালে ফাজিল ও ১৯৬৫ সালে কামিল পরীক্ষায় উত্তীর্ণ হন। কর্মজীবনে তিনি গাছবাড়ি মাদরাসা, সুজাউল আলীয় মাদরাসা ও বিয়ানীবাজার সিনিয়র মাদরাসায় ১৮ বছর শিক্ষকতা করেন। দ্বীনি শিক্ষার প্রসারে তার অসামান্য সাংগঠনিক দক্ষতার স্বীকৃতি হিসেবে এলাকাবাসী ছাত্র জীবনেই তাকে হাড়িকান্দি মাদরাসার মুহতামিম নিযুক্ত করেন। তার পৈতৃক ভূমিতে জামুরাইল মহিলা মাদরাসা প্রতিষ্ঠাসহ সিলেট অঞ্চলে বহু মাদরাসা গড়ে উঠেছে। ব্যক্তিগত জীবনে তিনি দ্বীনি প্রতিষ্ঠান রক্ষা ও দ্বীন প্রচারের স্বার্থে বিশ্বের বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেছেন। সিলেট অঞ্চলের সর্বমহলে তার ব্যাপক পরিচিতি রয়েছে। তার মৃত্যুর সংবাদে সিলেটের আলেম সমাজের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।
জানাজায় ইমামতি করেন মরহুমের বড় ছেলে যুক্তরাজ্য প্রবাসী তরুণ আলেম মাওলানা ওলিউর রহমান।
জকিগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক রহমত আলী হেলালী পরিচালনায় জানাজা পূর্ব এক সংক্ষিপ্ত শোকসভায় তাঁর জীবন ও কর্মের উপর আলোকপাত করেন, জকিগঞ্জ উপজেলা জমিয়তের সভাপতি, মুন্সিবাজার মাদ্রাসার মুহতামীম শায়খুল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী, শায়খুল হাদীস আব্দুস শহিদ গলমুকাপনী, সিলেটের দরগাহ মাদ্রাসার মুহতামীম মুফতি আবুল কালাম জাকারিয়া, বাদেদেওরাইল ফুলতলী কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নজমুদ্দিন চৌধুরী ফুলতলী,সাবেক এমপি অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, মাওলানা শিহাব উদ্দিন চৌধুরী, জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ, ইছামতি কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাশুক আহমদ, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল ইসলাম, মরহুরে জামাতা, অধ্যক্ষ মঞ্জুরে মওলা, লামারগ্রাম মাদ্রাসার মুহতামীম মাওলানা আব্দুল গফ্ফার রায়পুরী, জকিগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মুফতি আবুল হাসান, গহরপুর মাদ্রাসার মুহতামীম মাওলানা মুসলেহ উদ্দিন রাজু, মৌলভী বাজার জেলা খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক ও রাজনগর উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আহমদ বেলাল, জকিগঞ্জ পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হাজী খলিল উদ্দিন, কাজলসার ইউপি চেয়ারম্যান এম.এ.রশীদ বাহাদুর, মানিকপুর ইউপি চেয়ারম্যান আবু জাফর মোঃ রায়হান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি লোকমান উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মোস্তাকিম হায়দার, সাবেক যুগ্ম আহবায়ক এমএজি বাবার, আব্দুল আহাদ, পৌর কাউন্সিলর দেলোয়ার হোসেন নজরুল, জকিগঞ্জ থানার ওসি সফিকুর রহমান ও শওকত মিয়া, সাবেক চেয়ারম্যান জহরুল হক খসরু, উপজেলা বিএনপির সভাপতি হেলাল আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক শফিকুর রহমান, উপজেলা জাপার সাবেক সাধারণ সম্পাদক নুমান উদ্দিন চৌধুরী, বাংলাদেশ খেলাফত মজলিসের নায়বে আমীর মাওলানা রেজাউল করীম জালালী, সিলেট মহানগর খেলাফত মজলিসের সহ সভাপতি আব্দুল হান্নান তাপাদার, উপজেলা সাধারণ সম্পাদক মাওলানা আলাউদ্দিন তাপাদার, উপজেলা জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা বিলাল আহমদ ইমরান, স্বেচ্ছাসেবকলীগ নেতা মখলিছুর রহমান মেখন, আব্দুল গফুর, ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমান প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button