নব্বই পূর্ণ করলেন ব্রিটেনের রানি

Queenব্রিটেনের সবচেয়ে দীর্ঘতম সময়ের রানি দ্বিতীয় এলিজাবেথ ৯০ বছর পূর্ণ করলেন। বৃহস্পতিবার পালিত হয়েছে তার ৯০তম জন্মদিন। এ উপলক্ষে উইন্ডসর প্রাসাদে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রানির ভক্তরা প্রাসাদের বাইরের রাস্তায় সকাল থেকেই তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য ভিড় করে। তাদের মাঝে হেটে  গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন রানি। তাকে স্বাগত জানাতে তোপধ্বনি করা হয় রাজকীয় রীতিতে।
জন্মদিন উপলক্ষে রানি এলিজাবেথের ছেলে প্রিন্স চার্লস (প্রিন্স অব ওয়েলস) বেতারে সম্প্রচার করা বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তাকে শুভেচ্ছা জানান।
ট্যুইটারে রানিকে যারাই শুভেচ্ছা জানিয়েছেন তাদের প্রত্যোকেরই ধন্যবাদ জানিয়ে পাল্টা ট্যুইট করেন এলিজাবেথ। একটি ট্যুইটে রানি তার মত ৯০ বছর উদযাপনকরী অন্য সবাইকে তার শুভকামনা এবং উষ্ণ অভিনন্দন জানান। এবারের জন্মদিনটি বিশেষভাবে ছোট্ট নাতি-পুতিদের নিয়েই পালন করেন রানি।
ওদিকে, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বে পার্লামেন্টের পক্ষ থেকেও রানিকে শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়। পার্লামেন্টে ক্যামেরন বলেন, “রানি আমাদের জাতির নেতৃত্বে অবিচল ও শক্তিমতি।”
এই ৯০ বছরে রানি বিশ্বের অনেক বড় বড় ঘটনা সচক্ষে প্রত্যক্ষ করেছেন জানিয়ে ক্যামেরন বলেন, তিনি দেখেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ, দেখেছেন চাঁদের বুকে মানুষের পদার্পণ। স্নায়ুযুদ্ধের শেষ থেকে উত্তর আয়ারল্যান্ডে শান্তি সবই তিনি পার করে এসেছেন।
বয়স বাড়তে থাকলেও রানি এখনও কর্মচঞ্চল। টানা ৬৩ বছর ব্রিটেন শাসন করলেও তার কর্মশক্তিতে কোনও ভাটা পড়েনি বলে রানি উচ্ছ্বসিত প্রশংসা করেন ক্যামেরন।
রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম লন্ডনে ২১শে এপ্রিল ১৯২৬ সালে। বাবা আলবার্ট, ডিউক অফ ইয়র্ক এবং সাবেক লেডি এলিজাবেথ বাওয়েস-লিওনের প্রথম সন্তান তিনি।
১৯৪৭ সালে এলিজাবেথ তার দূর সম্পর্কের কাজিন গ্রিসের যুবরাজ ফিলিপকে বিয়ে করেন। রানির প্রথম সন্তান চার্লস জন্ম নেয় ১৯৪৮ সালে।১৯৫০ সালে চার্লসের বোন অ্যান জন্মগ্রহণ করেন।
১৯৫২ সালে রাজার মৃত্যুর পর ব্রিটেনের নতুন রানি হন তিনি। ১৯৫৩ সালে তার অভিষেক অনুষ্ঠান হয়। ১৯৭৭ সালে রানির সিংহাসন আরোহণের ২৫ বছর পূর্তি পালন করেন রানি।
১৯৯৭ সালে গাড়ি দুর্ঘটনায় সাবেক রাজবধূ ডায়না নিহত হওয়ার পর ব্রিটিশ রাজপরিবার নিয়ে নানা গুঞ্জন উঠলে শক্ত হাতে হাল ধরে রাজপরিবারের ঐতিহ্য ফিরিয়ে আনেন তিনি।
রানি এলিজাবেথ যুক্তরাজ্যের সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে থাকা রানির পাশাপাশি সিংহাসনে আসীন সর্বকালের সবচেয়ে বেশি বয়সী রানিও।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button