ইসরাইলের বসতি স্থাপন কর্মসূচি অবৈধ : বান কি মুন

Ban kiঅধিকৃত ফিলিস্তিনী ভূখণ্ডে ইসরাইলের অবৈধ বসতিস্থাপনের বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি বলেছেন, ফিলিস্তিনী ভূখ- জবরদখল করে ইসরাইলী নীতি ফিলিস্তিন বিষয়ক শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে।
গত সোমবার বান কি মুন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া নিয়মিত ব্রিফিংয়ে বলেন, আমি আবারো জোর দিয়ে বলছি যে, ইসরাইলী বসতিস্থাপনের তৎপরতা আন্তর্জাতিক আইন এবং ধারার আওতায় অবৈধ। ইসরাইল-ফিলিস্তিন সংকট নিরসনের লক্ষ্যে একটি সমাধান বের করতে এ বিষয়ে জোর প্রচেষ্টার প্রয়োজন বলেও মন্তব্য করেন মুন।
এছাড়া, ইসরাইলী কর্তৃপক্ষ ফিলিস্তিনী বাড়িঘর গুঁড়িয়ে দেয়ার পাশাপাশি অধিকৃত জন্দান নদীর পশ্চিম তীরে ফিলিস্তিনীদের ওপর ইসরাইলি বাহিনী যেভাবে বর্বর দমন পীড়ন চালাচ্ছে তাতেও জাতিসংঘ মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিতে যেকোনো সময়ের চেয়ে শান্তি প্রক্রিয়া আরো অনেক দূরে অবস্থান করছে।
বান কি মুন আরো বলেন, ফিলিস্তিনী বাড়িঘর ধ্বংস এবং অবৈধ বসতি স্থাপন এই প্রশ্নই জাগিয়ে তুলছে যে, ইসরাইলী কর্তৃপক্ষ হয়ত পশ্চিম তীরের বিশেষ কোনো অংশ থেকে ফিলিস্তিনীদেরকে বিতাড়িত করার চেষ্টা করছে। এ ধরনের তৎপরতা সম্ভাব্য একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রক্রিয়াকে হুমকির মধ্যে ফেলেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button